খেলা ছেড়ে এখন মুরগির ফার্ম খুললেন ধোনি! শুরুতেই হতে হল বার্ড ফ্লুতে কাবু

0
44

প্রাক্তন ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক এমএস ধোনির রাঁচিতে তার বিস্তীর্ণ খামারে কড়কনাথ জাতের মুরগি পালনের স্বপ্ন মধ্য প্রদেশে বার্ড ফ্লু প্রাদুর্ভাবের দ্বারা ক্ষতিগ্রস্ত হয়েছে।

ঝাবুয়া জেলার স্থানীয় কড়কনাথ চাষী বিনোদ মেদা দ্বারা পরিচালিত কাদাকান্ত মুরগির খামারের নমুনাগুলি হত্যাকারী এভিয়ান ইনফ্লুয়েঞ্জা ভাইরাসের জন্য ইতিবাচক পরীক্ষা করেছে।

Advertisement

মেদাই ধোনির মালিকানাধীন খামারে 2,000 কাদাকনাথ ছানা সরবরাহের জন্য একটি অর্ডার পেয়েছিলেন বলে জানা গেছে। ধোনির ফার্ম ম্যানেজাররাও ছানা সরবরাহের জন্য মেদার ব্যাঙ্ক অ্যাকাউন্টে অগ্রিম অর্থ জমা করেছিলেন।

এটি 2020 সালের আগস্টে ছিল যে ধোনির খামার পরিচালকরা কৃষি বিকাশ কেন্দ্র (কেভিকে) এবং এমপি কাদাকনাথ মোবাইল ফোন অ্যাপের মাধ্যমে মেদার সাথে যোগাযোগ করেছিলেন। পরবর্তীকালে, মেডা আদেশটি সুরক্ষিত করেছিল

উন্নয়নের বিষয়টি নিশ্চিত করে, রাজ্যের পরিচালক (পশুপালন) ডাঃ আর কে রোকদে মঙ্গলবার বলেছেন যে চার-পাঁচ দিন আগে ঝাবুয়া জেলার একটি পোল্ট্রি ফার্ম থেকে কাদাকনাথ মুরগির নমুনা জাতীয় উচ্চ-নিরাপত্তা প্রাণী রোগের ইনস্টিটিউটে পাঠানো হয়েছিল। নিহাসদ-ভোপাল)।

“আমরা মঙ্গলবার NIHSAD ভোপাল থেকে একটি চিঠি পেয়েছি যাতে জানানো হয়েছে যে ঝাবুয়া জেলার থান্ডলা ব্লকের রুনিপাদা গ্রামের সেই পোল্ট্রি ফার্মের কাদাকনাথ মুরগির নমুনাগুলি H5N1 ভাইরাসের কারণে বার্ড ফ্লুতে ইতিবাচক পরীক্ষা করেছে,” ডাঃ রোকদে বলেছেন।

“পরবর্তীতে, ঝাবুয়া জেলার ডেপুটি ডিরেক্টর (পশুপালন) কে কেন্দ্রীয় সরকারের বার্ড ফ্লু অ্যাকশন প্ল্যান 2021 অনুযায়ী এই বিষয়ে কাজ করার নির্দেশ দেওয়া হয়েছে, যার মধ্যে রয়েছে পোল্ট্রি, ফিড উপাদান, ডিম ইত্যাদির শিকার, ক্ষতিপূরণ, নিষ্পত্তি করা।

প্রায় 1400 কাক, বগুলা (বগুলা) এবং অন্যান্য পাখির মৃত্যুর পর এমপির 19 জেলায় বার্ড ফ্লু প্রাদুর্ভাব এখন নিশ্চিত করা হয়েছে।

Advertisement

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে