Book Published: আঞ্চলিক শিল্পকে জীবন্ত করতে বাজারে এল ‘থিয়েটারি জমানা’।

0
46

উন্নয়ন ও প্রযুক্তির রথে চড়ে দ্রুত গতিতে ছুটে চলেছে আধুনিক সমাজ। তার সাথে পাল্লা দিয়ে হারিয়ে যেতে বসেছে বাংলার আঞ্চলিক সংস্কৃতি। দশকের পর দশক ধরে যে প্রান্তিক শিল্পচর্চা মানুষকে মনোরঞ্জন করেছে, চিন্তাশীল করেছে, সৃষ্টিশীলতার হাত ধরতে শিখিয়েছে, সেই শিল্পই আজ কালের নিয়মে অবলুপ্তির পথে। বর্তমান প্রজন্মের অধিকাংশই খোঁজ রাখেন না আঞ্চলিক শিল্প কিংবা শিল্পীদের। এই মৃতপ্রায় আগ্নেয়গিরি স্বরূপ শিল্প তথা শিল্পীদেরকে জীবন্ত করতে ‘থিয়েটারি জমানা’ নামক গ্রন্থের প্রকাশ। আগামী প্রজন্মের, যারা বিষয় ভিত্তিক ভাবে বাংলার লোকশিল্প ও থিয়েটার নিয়ে গবেষণা মূলক কাজ করতে আগ্রহী, তাদের জন্য এই বিশেষ উদ্যোগ নিল JIGYASA BONGAON -এর প্রকাশনা বিভাগ ‘থিয়েটার ফোরাম’। যা বাংলার থিয়াটার ও লোকশিল্পের এক গবেষণাধর্মী গ্রন্থ বা দলিল বলা যেতে পারে।

গ্রন্থটির সূচিপত্রে থাকছে বিশেষ চমক। বীরেন্দ্রকৃষ্ণ ভদ্র, রামকিঙ্কর বেইজ -এর মত কিংবদন্তি মানুষদের থিয়েটার জীবন সম্পর্কে বিস্তারিত তথ্য, পথনাটক এর পথিকৃৎ পানু পাল, যাত্রা ও থিয়েটার -এর মহিলারুপি পুরুষ শিল্পী চপল ভাদুড়ীর দীর্ঘ সাক্ষাৎকার। এমনকি মালদার ‘গম্ভীরা’, কোচবিহারের ‘কুশান ও দোতারা পালা’, পুরুলিয়ার ‘নাটুয়া’, বাংলাদেশের ‘পালা’ ইত্যাদি সহ শম্ভু মিত্র, গ্রটস্কি, রামকৃষ্ণ পরমহংস দেবের থিয়েটার পরিসর সহ আরো কিছু ভিন্নধর্মী লেখালিখি ।

গ্রন্থটির সম্পাদক সত্যজিৎ রায় জানান, ‘বহুদিন ধরে এই গ্রন্থ প্রকাশনার আগ্রহ নিয়ে প্রস্তুতি নিচ্ছিলাম, কিন্তু আর্থিক সামর্থ্যের কারণে বারবার তা পিছিয়ে যাচ্ছিল। অবশেষে সোশ্যাল মিডিয়ার মাধ্যমে ৮০ শতাংশ অনুদান সংগ্রহ করা সম্ভব হয়, এর পরই শুরু হয় মূলপর্বের প্রস্তুতি। বর্তমানে তার প্রকাশ সম্পন্ন হয়েছে। চলতি বছরের ২৪ নভেম্বর ২০২১ পাঠকের হাতে পৌঁছে যাবে এই গ্রন্থ।’

প্রথম পর্যায়ে ২২৪ পাতা সম্বলিত এই গ্রন্থটি ২০০ কপি মুদ্রণ হচ্ছে। দাম রাখা হয়েছে ২৫০ টাকা। নাট্য মহলে সংগ্রহের ক্ষেত্রে ইতিমধ্যেই সাড়া ফেলেছে গ্রন্থটি। সমস্ত কপি বুকিং করেছেন পাঠকরা। প্রকাশনা সংস্থা সূত্রের খবর পরবর্তী মুদ্রণ প্রকাশিত হবে ২০২২ সালের মার্চ মাস নাগাদ। তখন এই গ্রন্থটির দাম হতে পারে ৩২৫ টাকা।

Exclusive News By Arpita

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে