By-election 2021:সফর অভিষেকের: লক্ষ্য এক ঢিলে দুই পাখী?

0
29

আগামী 30শে অক্টোবর রাজ্যের চারটি নির্বাচন কেন্দ্রে হতে চলেছে দ্বিতীয় দফার উপনির্বাচন। দিনহাটা, খড়দহ, গোসাবা এবং শান্তিপুর। এই উপনির্বাচনকে কেন্দ্র করে ইতিমধ্যেই সরগরম হয়ে উঠেছে রাজ্য রাজনীতি। প্রচারকার্যে এই চার কেন্দ্রেই সফরে যাচ্ছেন তৃণমূল কংগ্রেসের সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়। তৃণমূল কংগ্রেসের পক্ষ থেকে জানানো হয়েছে, 23শে অক্টোবর তিনি গোসাবা আর খড়দহে যাবেন অপর পক্ষে 24 ও 26 তারিখে কুচবিহারের দিনহাটা এবং নদিয়ার শান্তিপুরে যাবেন অভিষেক। দলীয় সূত্রে জানানো হয়েছে যে এই চারটি কেন্দ্রেই বেশ কিছু নির্বাচনী সভা করবেন তৃণমূল কংগ্রেসের “যুবরাজ”। আর তার সঙ্গে বিভিন্ন সমস্যা নিয়ে কথা বলবেন স্থানীয় নেতাদের সঙ্গে।

প্রসঙ্গত উল্লেখ্য, বিগত কিছুদিন ধরেই রাজ্য রাজনীতির যুযুধান প্রধান তিন রাজনৈতিক প্রতিপক্ষ, তৃণমূল কংগ্রেস, ভারতীয় জনতা পার্টি এবং বামফ্রন্ট। এই উপনির্বাচনেও সেই একই চিত্র দেখা যাচ্ছে। চারটি কেন্দ্রেই জয় নিশ্চিত করতে ঝাঁপিয়ে পড়েছে সব রাজনৈতিক দলগুলিই।

রাজ্য রাজনীতিতে 2019 এর লোকসভা নির্বাচনের পর থেকেই এক হাওয়া বদল লক্ষ্য করা যায়। বিরোধী দল হিসেবে সিপিআইএমকে সরিয়ে আত্মপ্রকাশ করে বিজেপি। 2021 এর বিধানসভা নির্বাচনেও তৃণমূলের প্রবল প্রতিপক্ষ ছিল ভারতীয় জনতা পার্টি। তবে বিধানসভা নির্বাচনে তৃণমূল কংগ্রেসের বিপুল সংখ্যক আসনে জয়ের পর থেকেই রাজ্য বিজেপিতে ভাঙন জারি। নির্বাচনের আগে যাঁরা তৃণমূল ছেড়ে বিজেপিতে গিয়েছিলেন তাঁদের অধিকাংশই আবার তৃণমূলে ফিরে এসেছেন। এই আবহে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের এই সফর আরো তাৎপর্যপূর্ণ হতে চলেছে বলে ধারণা রাজনৈতিক বিশেষজ্ঞদের। কারণ দলের ভাঙন যেরকম প্রধান সমস্যা বিজেপির, সেরকমই তৃণমূল কংগ্রেসের সব থেকে বড় মাথা ব্যাথার কারণ হল দলীয় কোন্দল এবং গোষ্ঠীদ্বন্দ্ব। এই গোষ্ঠীদ্বন্দ্বকে থামাতে যথেষ্টই সক্রিয় তৃণমূলের উর্দ্ধতন কর্তৃপক্ষ। ওয়াকিবহাল মহলের ধারণা, অভিষেকের এই সফরে এক ঢিলে দুই পাখি মারতে চাইছে তৃণমূল নেতৃত্ব। নির্বাচনী প্রচারের সঙ্গে গোষ্ঠী কোন্দল সামাল দেওয়াও এর অন্যতম লক্ষ্য। অন্যদিকে, এই উপনির্বাচনকে কেন্দ্র করে ইতিমধ্যেই নির্বাচনী সফর শুরু করে দিয়েছেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী।

দিনহাটা, গোসাবা, খড়দহ এবং শান্তিপুর এই চারটি কেন্দ্রের উপনির্বাচনেই যে জয়ের দাবিদার তৃণমূল কংগ্রেস, তা বলার অপেক্ষা রাখে না। তবে দিনহাটা কেন্দ্রের দিকে চোখ রয়েছে রাজনৈতিক বিশেষজ্ঞদের। কারণ এই উপনির্বাচনে দিনহাটায় তৃণমূল কংগ্রেসের প্রার্থী উদয়ন গুহ যিনি বিধানসভায় খুবই কম ব্যবধানে হেরে গিয়েছিলেন। কাজেই এই কেন্দ্রে নির্বাচন বেশ চিত্তাকর্ষক হতে চলেছেই বলে ধারণা ওয়াকিবহাল মহলের।

News By Gourab

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে