CM: মমতা ব্যানার্জীর জয়ে কি চাপে শুভেন্দু।

0
42

সময়টা খুব একটা ভাল যাচ্ছে না রাজ্য বিজেপি তথা বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারির। গত পরশুদিনই বিধানসভা উপনির্বাচনে 3টি আসনই হাতছাড়া হয়ে গেছে বিজেপির। অন্যদিকে এবার আদালতের নির্দেশে বিধায়ক পদ খারিজ হতে পারে শুভেন্দু আধিকারিরও।

প্রসঙ্গত উল্লেখ্য, তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং বর্তমান বিজেপি বিধায়ক ও বিরোধী দলনেতা শুভেন্দু আধিকারির সম্পর্ক ঘিরে আছে অজস্র ঘটনা। প্রবীন কংগ্রেস নেতা পরবর্তীতে তৃণমূল বিধায়ক শিশির অধিকারির রাজনীতিতে উত্থান নন্দীগ্রাম আন্দোলনকে কেন্দ্র করেই। যে আন্দোলনের হাত ধরেই 34 বছরের বাম শাসনের অবসান ঘটিয়ে বাংলার মসনদ দখল করে তৃণমূল কংগ্রেস। সেই আন্দোলনে মমতার অন্যতম প্রধান সেনাপতি ছিলেন শুভেন্দু। পরবর্তীকালে তৃণমূল কংগ্রেসের সরকারে পরিবহন মন্ত্রীও ছিলেন তিনি। কিন্তু সেই সম্পর্কের অবনতি ঘটে গত বিধানসভা নির্বাচনের আগে। 2021 বিধানসভা উপনির্বাচনের আগেই শুভেন্দু অধিকারি তৃণমূল কংগ্রেস ছেড়ে ভারতীয় জনতা পার্টিতে যোগদান করেন। সব থেকে নাটকীয় পরিস্থিতি তৈরি হয়, যখন মমতা বন্দ্যোপাধ্যায় সিদ্ধান্ত নেন শুভেন্দু অধিকারির বিরুদ্ধে বিধানসভা নির্বাচনে লড়াই করার। সেই হাই ভোল্টেজ নির্বাচনে খুব অল্প ব্যবধানে জয়ী হন শুভেন্দু। কিন্তু সামগ্রিক বিধানসভা নির্বাচনে বিপুল পরিমাণ জনমত নিয়ে তৃতীয়বারের জন্য সরকার গড়ে তৃণমূল কংগ্রেস।

এদিকে 30শে সেপ্টেম্বর ভবানীপুর উপনির্বাচনে রেকর্ড প্রায় 59 হাজার ভোটে জয়ী হয়ে তাঁর মুখ্যমন্ত্রীত্ব বাঁচিয়ে রেখেছেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু বিধানসভা নির্বাচনে নন্দীগ্রাম আসনে শুভেন্দু অধিকারির জয়কে চ্যালেঞ্জ করেছে তৃণমূল কংগ্রেস। আদালতে শুভেন্দুর জয়ের পেছনে অনিয়মের অভিযোগে মামলা দায়ের করা হয়েছে তৃণমূল কংগ্রেসের পক্ষ থেকে। সেই মামলার পরিপ্রেক্ষিতে আজ বড়সর রকমের ধাক্কা খেলেন শুভেন্দু। আদালত তাদের পর্যবেক্ষণে নন্দীগ্রাম নির্বাচনে অনিয়মের কথা কার্যত মেনে নিয়েছেন। এই অবস্থায় রাজনৈতিক বিশেষজ্ঞদের মতে আদালতের নির্দেশে পরবর্তিকালে তাঁর বিধায়ক পদও হারাতে হতে পারে।

উল্লেখ্য, 2021 বিধানসভা নির্বাচনের রাজ্য বিজেপির রক্তক্ষয় জারি আছে। প্রায় প্রতিদিনই দল ছাড়ছেন দলীয় বিধায়ক, নেতারা। এর মধ্যে এই আদালতের এই পর্যবেক্ষণের প্রভাব কি পড়তে পারে, তার দিকে তাকিয়ে রয়েছেন ওয়াকিবহাল মহল।

News By Gourab

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে