CM Mamata: মমতার রোম সফর বাতিল করল কেন্দ্র, সরগরম রাজ্য রাজনীতি।

0
103

Kolkata: ‘এই অনুষ্ঠান একজন মুখ্যমন্ত্রীর অংশগ্রহণের জন্য সামঞ্জস্যপূর্ণ নয়’ এই কারণ দেখিয়ে মমতা বন্দ্যোপাধ্যায়ের রোম সফরের অনুমতি দিল না কেন্দ্রীয় সরকার। শুক্রবার রাতে নবান্নতে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে এক লাইনের চিঠি লিখে বাতিল করে দেওয়া হয় মুখ্যমন্ত্রীর সফর।

প্রসঙ্গত উল্লেখ্য, অক্টোবরের 6 এবং 7 তারিখে রোমে এক বেসরকারি সংগঠনের আয়োজিত সভায় আমন্ত্রণ জানানো হয়েছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে। এই সভায় আমন্ত্রিত অতিথিদের মধ্যে আছেন, জার্মানির চ্যান্সেলার অ্যাঞ্জেলা মের্কেল , পোপ এবং ইতালির শীর্ষ রাজনৈতিক নেতৃত্ব। এই কর্মসূচির আমন্ত্রণ গ্রহণও করেছিলেন মমতা। ঠিক হয়েছিল ভবানীপুর উপনির্বাচনের পরে তিনি রোমে যাবেন। কিন্তু হঠাৎ করে বিদেশ মন্ত্রক তাঁর সফর বাতিল করে দেয়।

এই সফর বাতিল হওয়ার পরেই সরগরম হয়ে উঠেছে রাজ্য রাজনীতি। তৃণমূল কংগ্রেসের পক্ষ থেকে বলা হচ্ছে, যে কারণই দেখানো হোক, আসলে মমতা বন্দ্যোপাধ্যায়ের এই সফর হলে রাজনৈতিক ভাবে কিছুটা মাইলেজ পেতে পারতেন তিনি। কারণ এই সভাতে উপস্থিত থাকবেন পৃথিবীর অর্থোডক্স খ্রিস্টান চার্চের প্রধান। থাকার কথা কায়রোর ইমামেরও। এই অবস্থায় মমতা এরকম একটি আন্তর্জাতিক মঞ্চে গেলে তাঁর সর্বধর্ম সমন্বয়ের ভাবমূর্তি আরো জোরদার হত, যা কিনা ভারতীয় জনতা পার্টির পক্ষে উদ্বেগ জনক। তাই সম্পূর্ণ রাজনৈতিক উদ্দেশ্যেই এই সফর বাতিল করেছে কেন্দ্রীয় বিদেশ মন্ত্রক।

যদিও কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে আনুষ্ঠানিক ভাবে বলা হয়েছে ‘এই অনুষ্ঠান একজন মুখ্যমন্ত্রীর অংশ গগ্রহণের জন্য সামঞ্জস্যপূর্ণ নয়।’ এর বাইরে আর কোনো কথা বলা হয়নি। উল্লেখ্য, যে সংগঠনটি এই সভা আয়োজন করছে তারা প্রায় 53 বছর ধরে বিভিন্ন কর্মক্ষেত্রের সঙ্গে যুক্ত। বিশ্বের প্রায় 70টি দেশে এদের শাখা রয়েছে।

2019 এর লোকসভা নির্বাচনের পর থেকেই এই রাজ্যে প্রধান বিরোধীদল হিসাবে নিজেদের প্রতিষ্ঠিত করেছে বিজেপি। অপর পক্ষে, 2021 এর বিধানসভা নির্বাচনে বিপুল পরিমাণ জনসমর্থন নিয়ে মসনদ দখলের পর থেকেই জাতীয় স্তরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিকল্প মুখ হিসেবে বিরোধীপক্ষ থেকে আস্তে আস্তে এগিয়ে আসছেন মমতা বন্দ্যোপাধ্যায়। এই আবহে এই ঘটনা যে এই সংঘাতে এক নতুন মাত্রা যোগ করবে তা বলাই বাহুল্য।

News By Gourab

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে