Coronavirus: করোনা পজিটিভ অবস্থায় টিকা নিচ্ছেন? কতটা যুক্তিযুক্ত জেনে নিন

0
145


Priyanka Pal, DNI: বর্তমান মহামারি পরিস্থিতিতে ভ্যাকসিনই হল করোনা প্রতিরোধের প্রধান হাতিয়ার। ডেল্টা প্লাসের দাপটে এখন সারা বিশ্ব তটস্থ। তবে এই কঠিন অবস্থায় একজন ব্যক্তির টিকা নেওয়া যেমন গুরুত্বপূর্ণ, তেমননি এই টিকা নেওয়ার সময় আপনি আদৌও কোভিড পজিটিভ কিনা তা অবশ্যই জানার প্রয়োজন আছে। সেই পরীক্ষার ফলের পরই টিকা গ্রহণ করা উচিত বলে মনে করেছেন চিকিৎসকের একাংশ।

বর্তমানে টিকা নেওয়ার ক্ষেত্রে জারি করা হল বিশেষ নির্দেশিকা। তা হল, কোভিড পজিটিভ হলে টিকা নেবেন না। পরিবর্তে কোয়ারেন্টাইন সম্পূর্ণ করার পরই টিকা নিতে নির্দিষ্ট কেন্দ্রে যান। যদি একজন করোনা আক্রান্ত মানুষ জমায়েতের মধ্যে আসেন, তবে অন্যদের মধ্যে আরও দ্রুত সংক্রমণ ছড়িয়ে পড়ার সম্ভাবনা বেশি। তাই টিকা নেওয়ার সময় বিশেষ করে জনে নেওয়া উচিত, ওই ব্যক্তি সত্যিই করোনা আক্রান্ত কিনা।

কিছু গবেষণার মতে, যখন কেউ ভাইরাসে আক্রান্ত হয় তখন কোভিড ভ্যাকসিন নিলে কোন ক্ষতিকর প্রভাব ফেলতে পারে না এবং ভ্যাকসিনগুলির কাজে বাধা সৃষ্টি করতে পারে না। ভাইরাসটি যেহেতু ব্যাপক সংক্রমণের বিস্তার ঘটায়, তাই করোনা পজিটিভ ব্যক্তির উপস্থিতি, উপসর্গ-সহ বা উপসর্গহীন ব্যক্তির উপর প্রভাব ফেলতে পারে। তাই করোনা পজিটিভ হলে করোনার প্রতিটি বিধিনিষেধ মেনে চলুন। প্রয়োজন হলে বাড়িতে থেকে সম্পূর্ণ সুস্থ হয়ে তারপর কোভিড টিকা গ্রহণ করুন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে