করোনার দোসর ওমিক্রন ছড়াচ্ছে হাওয়ার বেগে, কি বলছেন বিজ্ঞানীরা?

0
12

করোনার প্রকোপ একটু ধাতস্থ হয়েছে, তার জেরে স্বাভাবিক হচ্ছে জীবনযাপন। কিন্তু রেহাই দেয় নি, এবার করোনার দোসর ওমিক্রন ছড়ানোর খবর মিলছে। জানা গিয়েছে, দক্ষিণ আফ্রিকা থেকে আসা করোনার এই ভ্যারিয়েন্ট ইতিমধ্যেই ভারত সহ ৩০টি দেশে, সদর্পে হাওয়ার বেগে ছড়িয়েছে। ফলে ফের চিন্তার ভাঁজ আমজনতার কপালে।

ইতিমধ্যেই ওমিক্রন বা ওমাইক্রন সম্পর্কে বিজ্ঞানীরা তথ্যভাণ্ডার তৈরি করতে শুরু করেছেন। এখনও পর্যন্ত যে ডেটা হাতে এসেছে তার দিকে নজর দিলে দেখা যাবে, ইউরোপে ওমিক্রন আক্রান্ত ৭০ জনের মধ্যে ৩৫ জনেরই কোনও উপসর্গ দেখা যায়নি। বিজ্ঞানের ভাষায় একে বলে অ্যাসিমটোম্যাটিক।

Advertisement

ইউরোপিয়ান সেন্টার ফর ডিজিজের তরফে যে তথ্য মিলেছে তাতে বলা হয়েছে, যাঁদের উপসর্গ দেখা দিয়েছে, তাঁদের কেউই হাসপাতালে ভর্তি হননি, অর্থাৎ চরম পরিস্থিতির সৃষ্টি হয়নি এখনও। তাদের রিপোর্ট বলছে এখনও পর্যন্ত যাঁরা ওমিক্রন আক্রান্ত হয়েছেন, তাঁদের বেশির ভাগটাই কমবয়সি ও ভ্যাকসিনের দুটি ডোজ নেওয়া। এর ফলে আর‌ও একটি ধারণা আসছে যে ভ্যাকসিনের জোরে‌ই হয়ত এটি জোরে কামড়াতে পারেনি।

যদিও ইউরোপীয় ওই সংস্থা বলছে, আরও রোগীর তথ্য প্রয়োজন এই বিষয়ে নিঁখুত সিদ্ধান্তে পৌঁছানোর জন্য। এতে আরও অনেকটাই সময়ের দরকার রয়েছে। তারা জানিয়েছে,

WHO বলছে, এর উপসর্গ মৃদু হলেও, নজরের নয়ন তিলমাত্র এটি থেকে সরালে চলবে না। ভ্যাকসিনের দুটি ডোজ কিংবা বুস্টার নেওয়া থাকলেও নয়। হাত ধোয়া, মাস্ক পরা, ভিড় এড়ানো, সামাজিক দূরত্বের উপখ্যান এখন‌ও মানতে হবে অনন্তকাল।

Advertisement

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে