Covid-19: আগামী কয়েক বছরে ফ্লুতে পরিণত হতে পারে করোনা! দাবি গবেষকদের

0
41



Ritika Roy, DNI: এখনও দাপট দেখা গেলেও আগামী কয়েক বছরেই রূপ বদলে ফেলে সাধারণ সর্দি কাশির মতোই সংক্রমণে পরিণত হবে করোনা, এমনটাই দাবি গবেষকদের। সম্প্রতি একটি গবেষণায় জানা গিয়েছে, যে সমস্ত শিশুদের দেহে রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি হয়নি, বা কোনো ভাইরাসজনিত রোগ হয়নি তারাই মূলত করোনা আক্রান্ত হবে।

পেনসিলভেনিয়া স্টেট বিশ্ববিদ্যালয়ের বায়োলজি বিভাগের অধ্যাপক অটার ব্রনস্ট্রাড জানান, করোনা সংক্রমণের ধারা দেখে স্পষ্ট বোঝা যাচ্ছে যে, বয়সের উপর ভিত্তি করেই সংক্রমণ বৃদ্ধি ও মৃত্যুর হার বৃদ্ধি পাচ্ছে। যদিও গবেষণার ফলাফলে দেখা যাচ্ছে সংক্রমণের ঝুঁকি ধীরে ধীরে শিশুদের উপরই বাড়বে, কারণ প্রাপ্তবয়স্কদের টিকাকরণের মাধ্যমে তাদের দেহে করোনার বিরুদ্ধে রোগ প্রতিরোধ ক্ষমতা বেড়ে যাবে। এর আগে ইনফ্লুয়েঞ্জা ভাইরাসের ক্ষেত্রেও প্রথমে ভয়াবহ মহামারীর আকার ধারণ করছিল, কিন্তু পরবর্তীতে অতি সাধারণ সংক্রমণে পরিণত হয়েছে।


গবেষকরা একটি “রিয়েলিস্টিক এজ স্ট্রাকচার্ড ম্যাথেমেটিক্যাল মডেল” তৈরি করেছেন এই গবেষণার জন্য, তার ফলাফলের উপর ভিত্তি করেই জানানো হয়েছে আগামিদিনে শিশুদের মধ্যেই সংক্রমণের সম্ভাবনা অনেক বেশি হবে। গবেষণায় বিভিন্ন সময়ে বিশ্ব জুড়ে যে যে সংক্রমণগুলি ভয়াবহ আকার ধারণ করেছিল, তার তুলনামূলক আলোচনা করে দেখা গিয়েছে যে প্রতিটি সংক্রমণই সময়ের সঙ্গে সঙ্গে শক্তি হারিয়ে শিশুদের শরীরে বাসা বাঁধা সংক্রমণে পরিণত হয়েছে।

গবেষকরা ১, ১০ ও ২০ বছরের বয়সসীমার উপরে স্বল্প, মধ্যম ও দীর্ঘ সময় ধরে গবেষণা করেছেন। পাশাপাশি জাপান, চিন, স্পেন, কোরিয়া, ইংল্যন্ড, ফ্রান্স, জার্মানি, ইটালি, ব্রাজিল, দক্ষিণ আফ্রিকা সহ ১১টি সম্পূর্ণ ভৌগলিক বৈচিত্রের দেশের সংক্রমণের হারের উপরও এই গবেষণা চালিয়েছেন। গবেষণার ফলাফলে দেখা গিয়েছে, প্রতিটি দেশেই জনঘনত্ব ভিন্ন হওয়ায় মডেলের গাণিতিক ফলাফলও ভিন্ন এসেছে। বয়সের সঙ্গে সঙ্গে সংক্রমণ ও মৃত্যু হার বৃদ্ধি পাওয়ায় যে দেশগুলিতে প্রবীণ ব্যক্তিদের সংখ্যা বেশি, সেখানেই মৃত্যু হার বেশি হবে। দক্ষিণ আফ্রিকায় যেমন কমবয়সীদের সংখ্যা বেশি, সেই কারণে সেখানে মৃত্যু হারও কম। অন্যদিকে, ইতালিতে বয়স্কদের সংখ্যা বেশি হওয়ায় তাদের মৃত্যু হারও বেশি। তবে ভৌগলিক বৈচিত্র যাই-ই হোক না কেন, ধীরে ধীরে করোনার বিপদ বাড়বে কম বয়সী ব্যক্তিদের, তা হলফ করে বলা যায়।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে