Covid-19 Vaccine: কোভিড রুখতে কি প্রয়োজনীয় বুস্টার ডোজ? জানালেন সাইরাস পুনাওয়ালা

0
223

Priyanka Pal, DNI: করোনার একাধিক ভ্যারিয়েন্টকে রুখতে একাধিক দেশে বুস্টার ভ্যাকসিন প্রয়োগ শুরু হয়েছে। আমেরিকা ও ব্রিটেনে বুস্টার ভ্যাকসিনের অনুমোদন দেওয়া দেওয়া হয়েছে। তবে কি কোভিড রুখতে সত্যিই ভারতীয়দেরও কি প্রয়োজন এই ভ্যাকসিনের? প্রশ্নের উত্তর দিলেন সেরাম ইন্সটিটিউট অব ইন্ডিয়া(Serum Institute of India)-র চেয়ারম্যান সাইরাস পুনাওয়ালা (Cyrus Poonawala)।

সম্প্রতি ল্যানসেট মেডিক্যাল জার্নালে প্রকাশিত একটি প্রতিবেদনে বলা হয়েছিল কোভিশিল্ড নেওয়ার পরে দেহে যে অ্যান্টিবডি তৈরি হয়, তা কয়েক মাস পর ক্রমশ কমতে থাকে। এই বিষয়ে সাইরাস পুনাওয়ালাকে বলেন, “ছয় মাস পর থেকে ধীরে ধীরে অ্যান্টিবডি কমতে থাকে, সেই কারণেই আমি ছয় মাস বাদে তৃতীয় ডোজ় নিয়েছি। সেরাম ইন্সটিটিউটের প্রায় সাত থেকে আট হাজার কর্মচারীকে তৃতীয় ডোজ দেওয়া হয়েছে। যাদের দ্বিতীয় ডোজ নেওয়া হয়ে গিয়েছে, তাদের কাছে আমার অনুরোধ ছয় মাস বাদে আপনারাও তৃতীয় ডোজ নিন।”

দেশের কয়েক কোটি মানুষের সংক্রমিত হওয়া এবং লক্ষাধিক মানুষের মৃত্যুর কারণ হিসাবে অসচেতনতা ও অবহেলাকেই দায়ী করেছেন সাইরাস পুনাওয়ালা। তিনি জানান, সংক্রমণকে অবহেলা করার ফলেই দেশে করোনায় অধিকাংশ মৃত্যু হয়েছে। যদি সংক্রমণের শুরুতেই চিকিত্‍সকের পরামর্শ নেওয়া যেত, তবে মৃত্যু এড়ানো যায়।

Advertisement

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে