Cyclone Gulab: একে রামে রক্ষে নেই তায় সুগ্রীব দোসর, ঘূর্ণিঝড় গুলাবের সাথেই পিছু নিয়েছে ঘূর্ণাবর্ত ।

0
74



আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর এরই মধ্যে বঙ্গোপসাগরে শক্তি বাড়িয়ে নিয়ে নিম্নচাপ আরও গভীর নিম্মচাপে পরিনত হয়েছে এবং যেটি ২৬ সেপ্টেম্বর রবিবার ঘূর্ণিঝড়ে পরিনত হবে। যা রবিবার বিকেলে উড়িষ্যা-অন্ধ্র উপকূলে আছড়ে পড়বে। ঘূর্ণিঝড় বঙ্গে না আছড়ালেও এর জেরে পূর্ব মেদিনীপুরে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে, বৃষ্টির হাত থেকে রক্ষে নেই দক্ষিনের বাকি জেলাগুলিরও।

নবান্নর পক্ষ থেকে ইতিমধ্যে রেড অ্যালার্ট জারি করা হয়েছে। তৈরী রাখা হচ্ছে উপকূলরক্ষা বাহিনী ও বিপর্যয় মোকাবিলা বাহিনীকেও। আগামী ৪৮ ঘন্টা সবাইকে সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে আবহাওয়া দফতর থেকে। সকল মৎস্যজীবীকে শুক্রবারই গভীর সমুদ্র থেকে ফিরে আসতে নির্দেশ দিয়েছে হাওয়া অফিস।

সাইক্লোন ‘গুলাব’ এর নামকরণ করেছে পাকিস্তান। মৌসম ভবন ও আলিপুর আবহাওয়া দফতর থেকে জানানো হয়েছে ঘন্টায় সর্বোচ্চ ৮০-৯০ কিলোমিটার গতিবেগ নিয়ে উড়িষ্যা-অন্ধ্র উপকূলে আছড়ে পড়বে ঘূর্ণিঝড় ‘গুলাব’। রবিবার পূর্ব মেদিনীপুর ও দক্ষিন চব্বিশ পরগণায় ভারী বৃষ্টি হতে পারে। সোমবার থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে দুই মেদিনীপুরে ও দক্ষিন চব্বিশ পরগণায়। বাকি জেলাগুলিতে হালকা থেকে মাঝারী বৃষ্টি হবে।

মঙ্গলবার থেকে কোলকাতা সহ গোটা দক্ষিনবঙ্গেই বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে ঘূর্ণাবর্তের জেরে। উপকূলের জেলা গুলিতে ঝোড়ো হাওয়ার গতিবেগ বাড়তে পারে। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাঞ্চলীয় অধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায় জানান মঙ্গলবার ভারী বৃষ্টির সম্ভাবনা থাকছে দুই চব্বিশ পরগণা, দুই মেদিনীপুর, কোলকাতা, হাওড়া, হুগলী, বাঁকুড়া, পুরুলিয়া ও ঝাড়গ্রাম প্রভৃতি জেলাগুলিতে। বুধবার দক্ষিনের জেলাগুলিতে বৃষ্টির পরিমান কমবে ও পশ্চিমের জেলাগুলিতে বৃষ্টির পরিমান বাড়বে। তবে এইবারের মতো নিম্নচাপের হাত থেকে রক্ষা পেল উত্তরবঙ্গ।

News By Tania

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে