Durgapuja: মহালয়া, পিতৃপক্ষের অবসান, শুরু হয়েছে দেবীপক্ষের।

0
49

আজ মহালয়া। পিতৃপক্ষের অবসান, শুরু হয়েছে দেবীপক্ষের।আর মহালয়া মানেই তর্পণ। এই পূর্ণ লগ্নে আকাশবাণী স্টুডিও থেকে বীরেন্দ্রকৃষ্ণ ভদ্রের পাঠে যেমন বুধবার ভোর জীবন্ত হয়ে উঠেছিল। তেমনই অন্যদিনের অধারি নিশ্চুপ গঙ্গার ঘাট মন্ত্রমুগ্ধ ও আলোকিত হয়ে উঠল মোমের আলোয়। তর্পণ এ জনশূন্য ঘাট হয়ে উঠল সবথেকে ব্যস্ত। পূর্ব পুরুষের আত্মার শান্তি কামনায় ভিড় জমালো গোটা রাজ্যবাসী। বাবুঘাট থেকে দক্ষিন ২৪ পরগনার ফলতা, ডায়মন্ড হারবার কিংবা দক্ষিণ দিনাজপুরের বালুরঘাট সব জায়গায় একই চিত্র ধরা পড়ল ডেলি নিউজ ইন্ডিয়ার ক্যামেরায়।

শাস্ত্রমতে, দেবীপক্ষের আগে কৃষ্ণা প্রতিপদে পিতৃপুরুষরা মর্ত্যধামে নেমে আসেন উত্তরসূরিদের থেকে জল পাওয়ার জন্য। মহালয়ার দিন পূর্বপুরুষদের উদ্দেশে সেই জলদানই তর্পণ। করণা আবহের মধ্যে পিতৃপুরুষ কে এভাবে স্মরণ করতে পেরে খুশি বালুরঘাটের বাসিন্দা জগন্নাথ দত্ত।

অন্যদিকে ঘাটে ঘাটে সকাল থেকেই তর্পণের জন্য পড়েছে লম্বা লাইন। কোথাও সৃষ্টি হয়েছে ঝাঞ্জট। তাই প্রশাসনও ছিল তৎপর বলে জানান, ডায়মন্ড হারবার পুর প্রশাসক মন্ডলীর সদস্য
সৌমেন তরফদার।

এভাবেই যুগ যুগ ধরে হয়ে আসছে তর্পণ। কিন্তু দুঃখের বিষয় হাইকোর্টের নির্দেশের পরও কোথাও করোনাবিধি মান্য হলো না। তাই পুজো পরিক্রমা নিয়েও নিয়মবিধি মানার অনিশ্চয়তার দিক উঠে আসছে।

News By DNI desk

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে