Durgapuja: সৌরা শিল্পকলা এবার খাস কোলকাতার দূর্গাপূজোয়

0
162



Kolkata: ভারতের প্রাচীনতম জনগোষ্ঠী সৌরা উপজাতির শিল্পকলা এবার কোলকাতায়। পশ্চিম পুটিয়ারীর পল্লী উন্নয়ন সমিতির এবারের দূর্গা পূজোর থিম ‘অধিকার’। উড়িষ্যার প্রায় ৬০০ বছরের পুরনো সৌরা জনগোষ্ঠীর শিল্পকলাকে এবার মণ্ডপ সজ্জায় তুলে ধরেছেন তারা। সমগ্র পরিকল্পনা করেছেন শিল্পী সোমনাথ তামলী। পল্লী উন্নয়ন সমিতির ৬৭ তম দূর্গোৎসবে এই অভিনব ভাবনার পেছনে রয়েছে বেশ কিছু কারণও।

শিল্পী সোমনাথ তামলী জানান শুধুমাত্র সৌরা শিল্পকলাকেই তুলে ধরাই তাদের একমাত্র উদ্দেশ্য নয়। রিসার্চ করতে গিয়ে দেখতে পান সৌরা উপজাতিরা প্রথম থেকেই নারী পুরুষদের সমান অধিকারে বিশ্বাসী। বর্তমান সময়ে দাঁড়িয়ে এখনও যখন নারী পুরুষের সমান অধিকার নিয়ে নানা বিজ্ঞাপন দেওয়া থেকে শুরু করে বারবার প্রচার করতে হয় তখন ভারতের এই প্রাচীন উপজাতি বহু যুগ আগেই নারী পুরুষদের সমান অধিকারী বলে বিবেচনা করে গেছেন। এছাড়াও সৌরা উপজাতি যাতে তাদের নিজেদের শিল্পকলা সবার সামনে তুলে ধরার সুযোগ পান সেই অধিকারও তাদের দিতে হবে। এই জন্যই থিমের নাম ‘অধিকার’।

পল্লী উন্নয়ন সমিতির এবারের প্রতিমা তৈরী করছেন শিল্পী আলোক কুমার দে। করোনা পরিস্থিতিতে বাজেটের কিছু কাটছাট হলেও দর্শনার্থীদের মন জয় করতে পারবেন বলে বিশ্বাস ক্লাব সদস্যদের। হাইকোর্ট দূর্গা পূজো নিয়ে এবছর কী রায় দেবেন তা জানেন না কেউই। তাই সেই কথা মাথায় রেখেই তারা মণ্ডপ এমনভাবে তৈরী করছেন যাতে বাইরে থেকেই দর্শনার্থীরা প্রতিমা ও মণ্ডপ সজ্জা দুটোই দেখতে পারেন। তবু এবার যাতে কম সংখ্যক করে দর্শনার্থীদের মণ্ডপে ঢোকার অনুমতি হাইকোর্ট দেয় সেবিষয়ে আশাবাদী ক্লাব সভাপতি ও সদস্যরা।

News By Tania

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে