Election Budget:২৫২ কোটির মধ্যে ১৫১ কোটি বাংলাতেই খরচ,তবু বাংলাতে চিড়ে ভেজে নি গেরুয়া শিবিরের

0
29

এই বছরের শুরুতেই আয়োজিত হয়েছিল পাঁচ রাজ্যের বিধানসভা ভোট। পশ্চিমবঙ্গ, আসাম, পুদুচেরি, তামিলনাড়ু এবং কেরালার বিধানসভা নির্বাচনে ভারতীয় জনতা পার্টির মোট খরচের পরিমান ২৫২ কোটি টাকা। যার ৬০ শতাংশই অর্থাৎ ২৫২ কোটির মধ্যে ১৫১ কোটি টাকাই খরচ হয়েছে বাংলার নির্বাচনে। এত টাকা খরচ করেও বাংলায় ২০০ সিটের লক্ষ্যর ধারে কাছেও পৌঁছাতে পারে নি বিজেপি।

প্রতিটি দলকেই নির্বাচনে হওয়া খরচের হসেব নির্বাচন কমিশনকে দিতে হয়। সেই মতো এইবার বিজেপি নির্বাচন কমিশনকে জানিয়েছে, পাঁচ রাজ্যের বিধানসভা ভোটে গেরুয়া শিবিরের মোট ২৫২ কোটি ২ লক্ষ ৭১ হাজার ৭৫৩ টাকা খরচ হয়েছে। আসামে মোট ৪৩ কোটি ৪১ লক্ষ টাকা খরচ করে ৭৫ টি আসন পেয়ে ক্ষমতা দখল করেছে বিজেপি।পুদুচেরীতে সেখানে মাত্র ৪ কোটি ৭৯ লক্ষ টাকা খরচ করেই ক্ষমতায় এসেছে গেরুয়া শিবির।

৫টি রাজ্যের মধ্যে মাত্র ২ টিতে সরকার গঠন করতে পেরেছে নরেন্দ্র মোদীর সরকার। বাকি তিন রাজ্যের মধ্যে তামিলনাড়ুতে ২২ কোটি ৯৭ লক্ষ টাকা খরচ করে বিজেপি পেয়েছে মাত্র ২.৬ শতাংশ ভোট। কেরলেও ধরাশায়ী বিজেপি সেখানে মোট ২৯ কোটি ২৪ লক্ষ টাকা খরচ করে ১ টিও আসন জিততে পারেনি গেরুয়া শিবির।

এবার নির্বাচনে প্রথম থেকেই বাংলার ওপর পাখির নজর ছিল বিজেপির। সেই মতো বাংলার নির্বাচনে গেরুয়া শিবির খরচ করেছে মোট ১৫১ কোটি টাকা। প্রায়শই প্রচারে আসতে দেখা গেছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, অমিত শাহ ছাড়াও বিজেপির শীর্ষ নেতৃত্বের একাংশকেই। প্রায় প্রতিদিনই বাংলায় আসতেন বিজপির কোন না কোন শীর্ষ নেতৃত্ব। এছাড়া বিজেপির পোস্টার, ব্যানার, হোডিং এ ভরে গিয়েছিল সারা বাংলা।লক্ষ্য ছিল ২০০ টি আসন জয় করে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের পতন। কিন্তু নির্বাচনের ফলাফলে মুখ থুবরে পড়তে হয় গেরুয়া শিবিরকে।২০০ তো দূরে থাক বিজেপির ঝুলিতে জোটে মাত্র ৭৭ টি আসন। ১৫১ কোটি টাকা খরচ করে বাংলায় সরকার গড়া না হোক বিরোধী দলের মর্যাদা ঠিকই অর্জন করেছে বিজেপি।

News By Tania

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে