Examination scam in MP: ফের শিক্ষা ব্যবস্থায় দুর্নীতি! পরীক্ষায় না বসেই পাস শিক্ষার্থীরা

0
16



Ritika Roy, DNI: ২০১৩ সালের পর আবারও শিক্ষা ব্যবস্থায় দুর্নীতি। প্রায় ৩০০টি মেডিক্যাল কলেজ নিয়ন্ত্রক বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা ও ফলাফল নিয়ে ব্যপক দুর্নীতি সামনে এল। রাজ্য সরকারের নির্দেশেই গঠিত কমিশনের রিপোর্টে এই দুর্নীতির খোঁজ মিলেছে। মধ্য প্রদেশের আয়ুর্বিজ্ঞান বিশ্ববিদ্যালয়, যা মেডিক্যাল সায়েন্স বিশ্ববিদ্যালয় নামেও পরিচিত, তা মধ্য প্রদেশের সমস্ত মেডিসিন, দাতব্য, নার্সিং, প্যারামেডিসিন, হোমিওপ্যাথিক, যোগাসন কলেজের নিয়ন্ত্রক বিশ্ববিদ্যালয় হিসাবে কাজ করে, সেই বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ উঠেছে।

প্রতি বছরই এই বিশ্ববিদ্যালয়ের অধীনে প্রায় হাজার হাজার পড়ুয়া পরীক্ষা দেয়। তবে চলতি বছরেই সমাজকর্মী অখিলেশ ত্রিপাঠী আরটিআই দায়ের করে অভিযোগ করেন যে বিগত কয়েক বছর ধরে যারা পরীক্ষায় বসছেন না, তাদেরও পাশ করিয়ে দেওয়া হচ্ছে। এরপরই মেডিক্যাল শিক্ষামন্ত্রী বিশ্বাস সারাং তৎপর হয়ে গত মে মাসে তদন্তের নির্দেশ দেন। বিশ্ববিদ্যালয়ের তিন আধিকারিক ও তথ্য প্রযুক্তি বিশেষজ্ঞদের নিয়ে গঠিত কমিটি অভিযোগের প্রেক্ষিতে তদন্ত শুরু করে এবং গত মাসেই রিপোর্ট জমা দেয়।

সম্প্রতি ওই রিপোর্টেরই একটি কপিতে জানা যায় যে, একটি বেসরকারি সংস্থাকে মার্কশিট তৈরির কাজ দেওয়া হয়েছিল, তারা বিশ্ববিদ্যালয়ের ব্রাঞ্চে না পাঠিয়ে নিজেদের কাছেই রেখে দেয়। সূত্র অনুযায়ী, পরীক্ষার প্রশ্নপত্র তৈরি ,উত্তর পত্র যাচাই, নম্বর দেওয়া ঘিরে ব্যাপক দুর্নীতি হয়েছে।

তদন্তে আরও জানা গিয়েছে, পরীক্ষার নম্বর সহ একাধিক তথ্য গোপন রাখার নিয়ম ভঙ্গ করা হয়েছে। বিশ্ব বিদ্যালয়ের কনফিডেনশিয়াল রুমেই ওই সংস্থার সার্ভার বসানো থাকলেও যখন তদন্তকারী দল ডেটাবেস দেখতে চান, তখন তা জমা দেওয়া হয়নি। বিশ্ববিদ্যালয়ের একজন কন্ট্রোলার, একজন চতুর্থ শ্রেণির কর্মী ও এক চুক্তিভিত্তিক কর্মী ফল প্রকাশের আগেই পড়ুয়াদের রেজাল্ট বদলে দিত। মার্কশিটের যাবতীয় তথ্য কাট পেস্ট করে বসানো হতো পিডিএফ ও এক্সেল শিটে। এরফলে সহজেই নম্বর বদলে নিতে পারে যে কেউ। কিন্তু ওই সংস্থা সব অভিযোগ অস্বীকার করেন।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ডঃ প্রভাত বুধাউলিয়া জানান, ওই সংস্থা বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে হাইকোর্টে গিয়েছে। আমরা আইনজীবী নিয়োগ করেছি, বাকি সিদ্ধান্ত আদালতই নেবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে