Free Ration: কেন্দ্র হাত তুলে নিলেও দিন দুঃখী মানুষদের ত্রাতা এবারও মমতা

0
37

করোনা পরিস্থিতিতে গত বছর থেকে কেন্দ্রীয় সরকার চালু করেছিল বিণামূল্যে রেশন প্রকল্প। এই প্রকল্পই দুবেলা অন্ন জুটিয়েছিল কোভিড পরিস্থিতিতে কাজ হারানো বহু মানুষের ঘরে। করোনা এখনো দেশ থেকে সম্পূর্ণ যায় নি। কাজ নেই এখনো বহু মানুষের। আর এই পরিস্থিতিতে বন্ধ হতে চলেছে “প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনার” আওতায় থাকা বিনামূল্যে রেশন প্রকল্প। আগেই কেন্দ্র থেকে ঘোষণা করা হয়েছিল এই প্রকল্পের মেয়াদ আগামী ৩০ নভেম্বর পর্যন্ত। কিন্তু পরিস্থিতি এখনো সম্পূর্নরূপে স্বাভাবিক না হওয়ার পরও বিনামূল্যে রেশন প্রকল্পের মেয়াদ বাড়াতে নারাজ কেন্দ্র। কিন্তু তাতেই বন্ধ হয়ে যাচ্ছে না দিন দুঃখী মানুষদের বিনামূল্যে রেশন পাওয়া। গরীব মানুষদের ঘরে ঘরে বিনামূল্যে রেশন পৌঁছে দেবে পশ্চিমবঙ্গ সরকার।

বিনামূল্যে রেশন সাধারন মানুষের বাড়ি বাড়ি গিয়ে জুন মাস পর্যন্ত পৌছে দেওয়ার কথা আগেই ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। সেই মতো দুয়ারে সরকার প্রকল্পের কাজ এগোচ্ছে পুরো দমে। কিছু কিছু যায়গায় শুরুও হয়ে গেছে দুয়ারে সরকার প্রকল্প। বাড়ি বাড়ি গিয়ে রেশন পৌঁছে দেবেন রেশন ডিলাররাই। ডিসেম্বর থেকে কেন্দ্রের দেওয়া বিনামূল্যে রেশন সাধারন মানুষ না পেলেও রাজ্য সরকার সাধারন মানুষের বাড়ি বাড়ি পৌঁছে দেবে বিনামূল্যে রেশন।

কেন্দ্র সরকারের হয়ে কেন্দ্রীয় খাদ্যসচিব বিনামূল্যে রেশন প্রকল্প বন্ধ করার পক্ষে যুক্তি দিয়ে তিনি বলেন “অর্থনীতি ধীরে ধীরে আগের অবস্থানে ফিরছে। রাজ্যগুলিকে কম দামে খাদ্যশস্য সরবরাহ করার জন্য আমাদের যে ওপেন মার্কেট সেলস স্কিম রয়েছে, সেটিতেও মিলছে ভালো সাড়া। সব দিক বিচার করেই নভেম্বর মাসের পর প্রাধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনার সময়সীমা বাড়ানো হচ্ছে না”। কেন্দ্র না দিলেও পশ্চিমবঙ্গের পথে হেঁটে উত্তরপ্রদেশ সরকার ও দিল্লী সরকারও বিনামূল্যে সাধারন মানুষদের রেশন দেওয়া চালিয়ে যাবে বলে ঘোষণা করে।

News By Tania

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে