Hundred years of Saraswati Library; শতবর্ষ পূর্ণ করেছে বিশ্বের অন্যতম এই গ্রন্থাগার

0
18
Hundred years of Saraswati Library; শতবর্ষ পূর্ণ করেছে বিশ্বের অন্যতম এই গ্রন্থাগার

Ritika Roy, DNI: তানজাভুর মহারাজা সারফোজির সরস্বতী মহল তামিলনাড়ুর তানজাভুরে অবস্থিত। এটি এশিয়ার অন্যতম প্রাচীন গ্রন্থাগার। সরস্বতী লাইব্রেরি তানজাভুর প্রাসাদের ক্যাম্পাসের মধ্যে অবস্থিত। দর্শনার্থীরা সংরক্ষিত বইয়ের এক ঝলক পেতে পারেন এবং লাইব্রেরি প্রাঙ্গনে বসে পড়তে পারেন। লাইব্রেরিটি জনসাধারণের জন্য উন্মুক্ত।

গৌরবময় অতীত:
সরস্বতী মহল লাইব্রেরি শুরু হয়েছিল তানজাভুরের নায়ক রাজাদের জন্য রাজকীয় লাইব্রেরি হিসেবে যারা ১৫৩৫ – ১৬৭৫ খ্রিস্টাব্দ শাসন করেছিলেন। ১৬৭৫ সালে মারাঠা শাসকরা যারা তানজাভুর দখল করে স্থানীয় সংস্কৃতির পৃষ্ঠপোষকতা করে এবং ১৮৫৫ সাল পর্যন্ত রয়েল প্যালেস লাইব্রেরি গড়ে তোলে। মারাঠা রাজাদের মধ্যে সর্বাধিক উল্লেখযোগ্য ছিলেন সেরফোজি দ্বিতীয় (১৭৯৮-১৮৩২), যিনি বিদ্যা এবং শিল্পকলার অনেক শাখায় বিশিষ্ট পণ্ডিত ছিলেন। তার প্রথম বয়সে সারফোজি জার্মান রেভারেন্ট শোয়ার্টজের প্রভাবে পড়াশোনা করেছিলেন এবং ইংরেজি, ফ্রেঞ্চ, ইতালিয়ান এবং ল্যাটিন সহ অনেক ভাষা শিখেছিলেন। তিনি উৎসাহের সাথে লাইব্রেরির সমৃদ্ধির জন্য বিশেষ আগ্রহ নিয়েছিলেন, উত্তর ভারত এবং অন্যান্য দূরবর্তী অঞ্চলে সংস্কৃত শিক্ষার সমস্ত বিখ্যাত কেন্দ্র থেকে প্রচুর সংখ্যক কাজ সংগ্রহ, ক্রয় এবং অনুলিপি করার জন্য অনেক পণ্ডিতকে নিয়োগ করেছিলেন। ১৯১৮ সাল থেকে সরস্বতী মহল লাইব্রেরি তামিলনাড়ু রাজ্যের দখলে রয়েছে। লাইব্রেরির অফিসিয়াল নাম মহান রাজকীয় মারাঠা পৃষ্ঠপোষকের সম্মানে।

সংগ্রহ:
পাণ্ডুলিপির সিংহভাগ ৩০০০০ সংস্কৃত ভাষায় লেখা আছে, গ্রন্থ যেমন গ্রন্থ, দেবনাগরী, নন্দীনগরী, তেলেগু এবং তামিল সহ সাহিত্য, সঙ্গীত এবং ঔষধের শিরোনাম রয়েছে। লাইব্রেরিতে ১৭ তম, ১৮তম এবং ১৯ শতকের দক্ষিণ ভারতীয় মহারাষ্ট্র থেকে ৩০৭৬ মারাঠি পাণ্ডুলিপির সংগ্রহ রয়েছে। মারাঠি পান্ডুলিপিগুলি বেশিরভাগই কাগজে আছে কিন্তু কয়েকটি তেলেগু লিপিতে তাল-পাতায় লেখা হয়েছিল। এখানে ৬টি তেলেগু পাণ্ডুলিপি রয়েছে, যার বেশিরভাগই তালের পাতায়, ২২ টি ফার্সি এবং উর্দু পাণ্ডুলিপি বেশিরভাগ উনিশ শতকের সংগ্রহে রয়েছে। লাইব্রেরিতে আয়ুর্বেদ পণ্ডিতদের মেডিকেল রেকর্ড রয়েছে, যার মধ্যে রয়েছে ধন্বন্তরী বিভাগের অধীনে শ্রেণীবদ্ধ পাণ্ডুলিপিতে রোগীর কেস স্টাডি এবং ইন্টারভিউ। এই পাণ্ডুলিপিগুলি ছাড়াও লাইব্রেরিতে মারাঠা রাজ রেকর্ডের ১৩৪২ বান্ডিল পাওয়া যায়। রাজ রেকর্ডগুলি মারাঠি ভাষার মোদী লিপিতে (দেবনাগরীর দ্রুত লিপি) লেখা হয়েছিল।
তামিল, হিন্দি, তেলেগু, মারাঠি ইংরেজি এবং ভারতের আদিবাসী কয়েকটি ভাষায় লেখা তালপাতার পান্ডুলিপি এবং কাগজের একটি বিরল সংগ্রহ লাইব্রেরিতে প্রদর্শিত হয়েছে। সংগ্রহটি ৬০,০০০ এরও বেশি ভলিউম নিয়ে গঠিত। লাইব্রেরি সংগ্রহ থেকে বিরল পাণ্ডুলিপি প্রকাশের প্রচেষ্টাকে সমর্থন করে, পাশাপাশি মাইক্রোফিল্মে সমস্ত ভলিউম সংরক্ষণ করা নিশ্চিত করে। গ্রন্থাগার কার্যক্রমকে কম্পিউটারাইজড করেছে।

Hundred years of Saraswati Library; শতবর্ষ পূর্ণ করেছে বিশ্বের অন্যতম এই গ্রন্থাগার

গ্রন্থাগার জাদুঘর:
লাইব্রেরির ভবনে জনসাধারণের কাছে গ্রন্থাগারের গুরুত্ব প্রকাশের জন্য একটি যাদুঘর অবস্থিত। এই জাদুঘরটি ছোট কিন্তু সাজানো হয়েছে প্রাচীন পান্ডুলিপি, সচিত্র পাণ্ডুলিপি, মূল অঙ্কনের মুদ্রিত কপি, অ্যাটলাস, তানজাভুর স্টাইলের কাগজচিত্র, ক্যানভাস পেইন্টিং, কাঠের পেইন্টিং, গ্লাস পেইন্টিং, তানজাভুর মারাঠা রাজাদের প্রতিকৃতি এবং ফিজিওগনমি চার্ট চার্লস লে-ব্রুনের।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে