Independence Day; কেন্দ্রের বড় পদক্ষেপ ,এবার থেকে ব্যবহার করা যাবে না প্লাস্টিকের তিরঙ্গা!

0
15
Independence Day; কেন্দ্রের বড় পদক্ষেপ ,এবার থেকে ব্যবহার করা যাবে না প্লাস্টিকের তিরঙ্গা!

Ritika Roy, DNI: সকলের মধ্যে দেশপ্রেম জেগে ওঠে একদিন, স্বাধীনতা দিবসের দিন। পরদিনই মাটিতে লুটোপুটি খায় জাতীয় পতাকা। তিরঙ্গার এ হেন অবমাননা রুখতে এ বার আরও কঠোর হল কেন্দ্র। স্বাধীনতা দিবসের আগেই কেন্দ্র থেকে আদেশ দিয়েছেন, সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলকে প্লাস্টিকের তৈরি ছোট জাতীয় পতাকা যাতে ব্যবহার না হয়।

স্কুলের অনুষ্ঠান বা পথ চলতি গাড়িতে অনেকসময়ই কেবল স্বাধীনতা দিবস উপলক্ষ্যে প্লাস্টিকের তৈরি এই তিরঙ্গা পতাকা ব্যবহার করা হয়। পরেরদিনই তার ঠাঁই হয় রাস্তার ধারে বা ডাস্টবিনে। কিন্তু প্ল্যাস্টিকের তৈরি হওয়ায় তা সহজে বিনষ্ট হয় না, নিকাশি নালায় আটকে গিয়ে তা বড় সমস্যার সৃষ্টি করে। এই সমস্যার সমাধানেই কেন্দ্রের তরফে নয়া নির্দেশিকা জারি করা হয়েছে।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে জানানো হয়েছে, দেশবাসীর কাছে আশা ও আকাঙ্ক্ষার প্রতীক জাতীয় পতাকা। তাই এটিকে সর্বোচ্চ সম্মান দেওয়া উচিত।  সকলেই জাতীয় পতাকার প্রতি শ্রদ্ধাশীল হলেও জাতীয় পতাকা বহন বা প্রদর্শন নিয়ে সাধারণ মানুষ থেকে প্রতিষ্ঠানের মধ্যে সচেতনতার অভাব লক্ষ্য করা গিয়েছে। কাগজের তৈরি জাতীয় পতাকার বদলে যে কোনও  গুরুত্বপূর্ণ অনুষ্ঠানে প্লাস্টিকের তৈরি পতাকা ব্যবহার করা হচ্ছে। কিন্তু প্লাস্টিক সহজে নষ্ট না হওয়ায়, তা নানা সমস্যার সৃষ্টি করে। সঠিক পদ্ধতি ও নিয়ম মেনে যাতে জাতীয় পতাকাকে কোথাও ব্যবহার ও সংরক্ষন করা হয়।

কেন্দ্রের তরফে প্রতিটি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলকে নির্দেশ দেওয়া হয়েছে স্বাধীনতা দিবস ও অন্যান্য সাংস্কৃতিক বা ক্রীড়া অনুষ্ঠানে যেন “ফ্ল্যাগ কোড অব ইন্ডিয়া, ২০০২” মেনে কাগজের জাতীয় পতাকাই ব্যবহার করা হয়। অনুষ্ঠান শেষে যেন সেই পতাকা মাটিতে ফেলা না হয় বা ছিঁড়ে না ফেলা হয়, সেই বিষয়টিও নিশ্চিত করার দায়িত্ব দেওয়া হয়েছে রাজ্যগুলির উপর।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে