Kolkata: কলকাতার দুর্গাপূজার পুরোহিত্তে পুরোহিত স্বয়ং দুর্গারা

0
85
Kolkata: কলকাতার দুর্গাপূজার পুরোহিত্তে পুরোহিত স্বয়ং দুর্গারা



সুস্মিতা নন্দী,DNI: কলকাতায় একদল মহিলা পুরুষ দুর্গ ভেঙে কলকাতায় আসন্ন দুর্গাপূজার সময় ইতিহাস সৃষ্টি করতে চলেছে। পুরোহিত নন্দিনী ভৌমিক এবং তার সহকর্মীদের নেতৃত্বাধীন গোষ্ঠী-রুমা, সেমন্তী এবং পৌলমী- ৬৬ পল্লীতে পাঁচ দিনের উৎসবে সমস্ত আচারের জন্য দায়িত্বে থাকবে।

‘মা দুর্গা মায়েদের আহ্বান জানাবে’ এই বার্তা দিয়ে জনপ্রিয় দক্ষিণ কলকাতা পূজা কমিটি শহরে বার্ষিক উৎসবের দীর্ঘ ইতিহাসে দৃষ্টান্ত স্থাপন করতে প্রস্তুত।

যে শহরে থিম-ভিত্তিক পূজা প্যান্ডেলগুলি একটি ক্ষোভ, সেখানে আয়োজকরা লিঙ্গ বৈষম্য দূর করার এবং উৎসবের প্রকৃত চেতনায় নারীর ক্ষমতায়ন উদযাপন করার সিদ্ধান্ত নিয়েছে।

পুরোহিত হওয়ার সিদ্ধান্ত নেওয়া একজন মহিলার সংগ্রাম শহরে অজানা নয়। ২০২০ সালের একটি বাংলা চলচ্চিত্রে, ‘ব্রহ্মা জানেন গোপন কম্মটি’, একটি পুরোহিত কীভাবে সমাজের চিন্তার পদ্ধতি পরিবর্তন করতে চেয়েছিলেন তা চিত্রিত করেছেন।

এবার সেই পথেই পা রাখলেন ৬৬ পল্লী। এই প্রথম নয় যে পূজা কমিটি একটি অনন্য ধারণা নিয়ে আসছে। বহু বছর ধরে, ৬৬ পল্লী তার উদ্ভাবনী থিমগুলির জন্য প্যান্ডেল হপারদের মধ্যে পরিচিত। এমনকি গত বছর, মহামারী তাদের উত্সাহকে বাধা দেয়নি। খ্যাতিমান চলচ্চিত্র নির্মাতা সত্যজিৎ রায়ের জন্মশতবার্ষিকী স্মরণে, তারা মেগা উৎসবের জন্য অপু ট্রিলজি পুনর্নির্মাণ করে।


কমিটির অন্যতম আধিকারিক প্রদ্যুম্ন মুখোপাধ্যায় তাদের মায়েদের দ্বারা দেবীর আরাধনার বিশেষ বিষয় নিয়ে কথা বলেছেন। “চারজন পুরোহিত আছেন যারা এই বছর পূজার দায়িত্বে আছেন। সকল ঐতিহ্যবাহী আচার -অনুষ্ঠান অনুসরণ করে উৎসব পরিচালিত হবে। এই পুজোর মূল উদ্দেশ্য হল লিঙ্গ ব্যবধান দূর করা। মা দুর্গা সবাই পূজা করেন, তাহলে কেন এতে কোন লিঙ্গ বৈষম্য থাকা উচিত।” পূজা কমিটি ২২ আগস্ট ‘খুটিপুজোর’ মাধ্যমে ২০২১ পূজার প্রস্তুতি শুরু করবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে