Local Train Service in Bengal: কবে চলবে লোকাল ট্রেন? জানালেন মুখ্যমন্ত্রী

0
128
Local Train Service in Bengal: কবে চলবে লোকাল ট্রেন? জানালেন মুখ্যমন্ত্রী

Ritika Roy, DNI: লোকাল ট্রেন সাধারণ যাত্রীদের জন্য না খোলায় সমস্যা হচ্ছে। কিন্তু নানাবিধ কারণে এই মুহূর্তে লোকাল ট্রেন চালু করা সম্ভব হচ্ছে না। বৃহস্পতিবার নবান্নে সাংবাদিক বৈঠক করে সেই কারণগুলিই ব্যাখ্যা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কবে থেকে লোকাল ট্রেন চালু করা হতে পারে, সেই ইঙ্গিতও দিয়েছেন তিনি। পাশাপাশি রাজ্যে বিধিনিষেধের মেয়াদ আগামী ৩১ আগস্ট পর্যন্ত বৃদ্ধি করা হচ্ছে বলে জানান মাননীয়া।

শেষবার যখন তাঁকে লোকাল ট্রেন চালু নিয়ে প্রশ্ন করা হয়েছিল, তখন এই বিষয়ে কোনও সদুত্তর দেননি মুখ্যমন্ত্রী। তবে এ দিন নবান্নে নিজের থেকেই গোটা বিষয়টি নিয়ে মুখ খোলেন। “অনেকে আমায় প্রশ্ন করছেন, লোকাল ট্রেনটা কেন চলছে না? এর কারণ হচ্ছে, ভ্যাকসিনটা আমি যতক্ষণ পর্যন্ত গ্রামে-গঞ্জে পুরো না দিতে পারব, তাহলে করোনার প্রকোপ তো বাড়বে। এখন থেকেই তৃতীয় ঢেউ কন্ট্রোল করতে হবে। সাধারণ মানুষের কষ্ট হচ্ছে যারা কলকাতায় যাতায়াত করেন। সেই সুবিধার্থে বাস-অটো সব চালু করে দেওয়া হয়েছে”, বলেন মমতা।

পাশাপাশি তিনি বললেন, “সমস্যা একটাই। সেপ্টেম্বরে যেহেতু থার্ড ওয়েভ আসার কথা রয়েছে, তাই আমাদের এটা নিয়ন্ত্রণে রাখতে হচ্ছে।তাই আরও কয়েকটা দিন আমাদের কষ্ট করতে হবে বন্ধু। আমরা চেষ্টা করছি টিকাকরণ যাতে বাড়ানো যায়। কলকাতার কাছাকাছি জেলাগুলোতে যদি ৫০ শতাংশ টিকা দিয়ে দিতে পারি, তাহলে লোকাল ট্রেন চালু করে দেব আমার কোনও সমস্যা নেই।”

মূলত তৃতীয় ঢেউয়ের আশঙ্কার কারণেই যে লোকাল ট্রেন এখনও জনসাধারণের জন্য চালু হচ্ছে না সেটা কার্যত এ দিন স্পষ্ট করে দিয়েছেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন, “সবই তো চলছে। কিন্তু লোকাল ট্রেনের ক্ষেত্রে আমরা আরও কিছুদিন সময় নিচ্ছি কারণ আমাকে তৃতীয় ঢেউটা আটকাতে হবে। আর বিশেষজ্ঞরা বলছেন যে বাচ্চারা তৃতীয় ঢেউয়ে আক্রান্ত হতে পারে। শিশুরা আমাদের ভবিষ্যৎ। আমরা হয়তো বললাম নিয়ম মেনে যান। কিন্তু দেখা যাবে আরও গাদাগাদি করে সবাই চলে গেল। সুতরাং আরও ১৫ দিন, অর্থাৎ অগস্টের ৩০ তারিখ পর্যন্ত লোকাল ট্রেনের বিধিনিষেধ চালু থাকবে।”

এর পাশাপাশি এদিন নাইট কার্ফুও কিছুটা শিথিল করার সিদ্ধান্ত নেন মুখ্যমন্ত্রী। তিনি জানান, এই কদিন রাত ৯টা থেকে থেকে ভোর ৫ টা পর্যন্ত রাতের যে বিধিনিষেধ ছিল, তাও জারি থাকবে। তবে এখন রাত ৯টার পরিবর্তে অবাধ যাতায়াতের ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি হবে রাত ১১ টা থেকে। চলবে ভোর ৫ টা পর্যন্ত। 

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে