Narada case: নারদ মামলা বিধানসভায় স্পিকারের সামনে হাজিরা সিবিআই এর।

0
22

কলকাতাঃ নারদ মামলায় বুধবার এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ই ডি) অফিসারেরা বিধানসভায় গিয়ে স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়কে চিঠি দিয়ে আসেন। তার প্রতিক্রিয়ায় বিমান বাবু বলেন যে মামলা এখনো শেষ হয়নি। কেউই আইনের উর্দ্ধে নয়।

প্রসঙ্গত, গত 14ই আগস্ট, বিধানসভার স্পিকার নারদ মামলায় তদন্তকারী কেন্দ্রীয় সংস্থা, সিবিআই এবং ই ডি কে ডেকে পাঠান, তাঁর অনুমতি না নিয়ে কিছু বিধায়ককে (ফিরহাদ হাকিম, সুব্রত মুখার্জি) জিজ্ঞাসাবাদের কারণ দর্শানোর জন্য। বিশেষ সূত্র মারফত জানা গেছে, তদন্তকারী অফিসারদের 22শে সেপ্টেম্বর বিধানসভায় স্পিকারের কাছে হাজিরা দেওয়ার নির্দেশ দেওয়া হয়।

নিয়ম অনুযায়ী, কোনো বিধায়ককে জিজ্ঞাসাবাদ করতে হলে, স্পিকারের অনুমতি নিতে হয়। কিন্তু এক্ষেত্রে স্পিকারের অনুমতি তো নেওয়া হয়ই নি, উল্টে তাঁকে সম্পূর্ণ অন্ধকারে রেখেই এই কাজ করা হয়েছে বলে অভিযোগ।

ফিরহাদ হাকিম এবং সুব্রত মুখার্জি ছাড়াও, সিবিআই নারদ মামলায় তৃণমূল কংগ্রেসের বিধায়ক মদন মিত্র এবং প্রাক্তন মেয়র শোভন চট্টপাধ্যায়ের বিরুদ্ধেও চার্জশিট গঠন করে। গত 17ই মে চারজনকে গ্রেফতার করে সিবিআই যার বিরুদ্ধে রাজ্য রাজনীতি উত্তাল হয়ে ওঠে। নিজাম প্যালেসের বাইরে দফায় দফায় বিক্ষোভ প্রদর্শন করা হয় তৃণমূল কংগ্রেসের কর্মী সমর্থকদের পক্ষ থেকে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কেও নিজাম প্যালেসে যেতে হয় ।

উল্লেখ্য, নারদ ষ্টিং অপারেশন করা হয়েছিল 2014 সালে কিছু রাজনৈতিক নেতার দুর্নীতি প্রকাশ্যে আনার জন্য। সেখানে বেশ কিছু তৃণমূল নেতা মন্ত্রীকে হাত পেতে টাকা নিতে দেখা যায়। যার তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে কেন্দ্রীয় সংস্থা সিবিআই আর ইডি কে। যার তদন্তের কারণে এই চারজনকে গ্রেফতার করা হয়।

তৃণমূল কংগ্রেসের পক্ষ থেকে অভিযোগ করা হয়েছে যে এই তদন্ত রাজনৈতিক ভাবে প্রভাবিত। কারণ তৎকালীন তৃণমূল বিধায়ক এবং বর্তমানে ভারতীয় জনতা পার্টির নেতা শুভেন্দু অধিকারীর বিরুদ্ধে প্রমাণ থাকলেও কোনো রকম ব্যবস্থা গ্রহণ করছে না সিবিআই। এই প্রসঙ্গেই বিরোধী দলগুলোর “ওয়াশিং মেশিন” তত্ত্ব আবার সামনে আসছে।

30শে সেপ্টেম্বর হতে চলা ভবানীপুর উপনির্বাচনের আগে এই ঘটনা কে যথেষ্টই তাৎপর্যপূর্ণ মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা।

News by Gourab

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে