New Wage Code: সরকারি কর্মীদের জন্য সুখবর! নয়া বিধিতে আসছে বেশ কিছু পরিবর্তন

0
146


Priyanka Pal, DNI: কেন্দ্রীয় সরকারের নয়া বেতনবিধি (New Wage Code) নিয়ে বেশ কিছু দিন ধরেই আলোচনা চলছিল। গত এপ্রিল মাস থেকেই তা চালু হওয়ার কথা ছিল কিন্তু নানা বিধ কারণে তা হয়নি। অবশেষে আগামী অক্টোবর থেক তা চালু করার সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় সরকার। অক্টোবর থেকে চালু হবে নয়া বেতনবিধি (New Wage Code)। এই নয়া বিধিতে বেতন থেকে শুরু করে ছুটি নিয়ে বেশ কিছু পরিবর্তন হতে চলেছে।

কেন্দ্রীয় সরকারের নয়া বিধিতে সরকারি কর্মীদের অর্জিত ছুটি বা আর্ন লিভের (Earn Leave) সংখ্যা বাড়তে পারে বলে জানা গিয়েছে। সর্বভারতীয় এক সংবাদমাধ্যমে দাবি করা হয়েছে, এই অর্জিত ছুটি ২৪০ দিন থেকে বেড়ে হতে পারে ৩০০ দিন। শ্রমনীতির বদল ছাড়াও শ্রমমন্ত্রক ও শ্রমিক ইউনিয়নের প্রতিনিধিদের মধ্যে আলোচনা হবে। সেই আলোচনার মূল বিষয়বস্তুই ছিল ছুটির সংখ্যাবৃদ্ধি।

ছুটির সংখ্যাবৃদ্ধি ছাড়াও এর পাশাপাশি নয়া বেতনবিধিতেও কিছু পরিবর্তন আসতে চলেছে। বদলে যেতে পারে বেতন কাঠামোও। যার ফলে কমবে ‘টেক হোম’ (Take home) বা হাতে পাওয়া বেতনের পরিমাণ। ২০১৯ সালের বেতনবিধি অনুযায়ী, Cost to Company তথা CTC কোনওভাবেই কর্মীদের বেতনের ৫০ শতাংশের কম হতে পারে না। এখনও পর্যন্ত অনেক সংস্থাই মূল বেতন কমিয়ে অন্যান্য ভাতা বাড়িয়ে রেখে সংস্থার দায় কমায়। নয়া বিধি চালু হলে সেই পথ বন্ধ হয়ে যাবে।


পাশাপাশি সপ্তাহের ছুটির সংখ্যাতেও সম্ভবত পরিবর্তন আসতে চলেছে। পাশাপাশি বাড়তে পারে দৈনিক কাজের সময়ও। নয়া পরিকল্পনা অনুযায়ী, দৈনিক ১২ ঘণ্টা কাজ ও সাপ্তাহিক ৩ ছুটির কথা ভাবা হচ্ছে। পাশাপাশি বলা হচ্ছে, কেউ ৮ ঘণ্টা দৈনিক কাজ করলে তিনি সপ্তাহে একদিনের ছুটি পাবেন। অর্থাৎ দৈনিক কাজের সময়ের সঙ্গে সাপ্তাহিক ছুটির দিন পরিবর্তিত হবে বলেই জানা যাচ্ছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে