Olympic Marathon: ইতিহাস গড়লেন ম্যারাথনে, সর্বকালের সেরা কেনিয়ার এই ম্যারাথনার

0
130
Olympic Marathon: ইতিহাস গড়লেন ম্যারাথনে, সর্বকালের সেরা কেনিয়ার এই ম্যারাথনার



Priyanka Pal, DNI: ম্যারাথনে ইতিহাস গড়লেন সর্বকালের সেরা ম্যারাথনার ইলিয়াড কিপচোগে। অলিম্পিক, যেখানে কেউ কাউকে এক ইঞ্চিও ছেড়ে কথা বলে না, এই পারফরম্যান্স বুঝিয়ে দিয়েছে কেন ইলিয়াড কিপচোগেকে সর্বকালের সেরা ম্যারাথনার বলা হয়। রিও অলিম্পিকের পর আবারও ম্যারাথনে সোনার পদক জিতেছেন কেনিয়ার ইলিয়াড কিপচোগে। গতকাল অলিম্পিকের শেষ দিনে ২ ঘণ্টা ৮ মিনিট ৩৮ সেকেন্ড টাইমিং করেছেন তিনি।

কেনিয়ার এই লংডিসট্যান্স রানার এখন কয়েক মিলিয়ন ডলারের মালিক। চাইলেই ফাইভ স্টার ফেসিলিটিতে বসে ট্রেনিং করতে পারেন তিনি। কিন্তু বছরের অধিকাংশ সময় তিনি ন্যাশনাল ট্রেনিং হোস্টেলের ডরমিটরিতেই কাটান। নিজের হাতেই কমন টয়লেট পরিষ্কার করেন। তিনি বলেন, “নিজের ৯৯% এফর্ট গ্রুপ এফর্টের ১% এর তুলনায় কিছুই নয়। দলবেঁধে ট্রেনিং চালানোয় বিশ্বাসী।”

ম্যারাথন দৌড়, অলিম্পিকের শো স্টপার, এন্ডুরেন্স এর অন্তিম পরীক্ষা, প্রতিটি স্টেপে শরীর থামতে চায়, থামার অজুহাত খুজতে চায়। বিশেষত ৩০ কিমির পর থেকে সমস্ত রানারেরই গতি কমতে থাকে, একমাত্র ব্যতিক্রম কেনিয়ার এই ম্যারাথনার। এবারের অলিম্পিকে নামার আগে অনেকেই তার মেডেল জেতা নিয়ে সন্দেহ প্রকাশ করছিলেন। ২০০৪ থেকে অলিম্পিকে মেডেল জিতছেন ইলিয়াড কিপচোগে। কিন্তু হাল ছাড়ার মানুষ সে নয়। তিনি বিশ্বাস করেন, ‘মানুষের কোনো সীমাবদ্ধতা নেই’। আর এই বিশ্বাসের জোরেই তার জীবনের পথে এগিয়ে চলা।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে