SAARC: সার্ক বৈঠকে পাকিস্তানের তালিবান উপস্থিতির দাবি।

0
45



আবারও সার্কের সদস্য দেশগুলির মধ্যে সহমতির অভাবে বাতিল হয়ে গেল ২৫ সেপ্টেম্বর শনিবারে নিউ ইয়র্কের সার্ক গোষ্ঠীর অধিবেশন। সার্কের অন্তর্ভুক্ত দেশগুলির বিদেশ মন্ত্রীদের নিয়ে হওয়ার কথা ছিল এই বৈঠকটি। তবে পাকিস্তান দাবি জানায় আফগানিস্তানের হয়ে বৈঠকে যোগ দেবে তালিবান। আর তাতেই প্রতিবাদ জানায় বাকি সদস্য দেশগুলি। তাই শেষ পর্যন্ত ভেস্তে গেল সার্কের নিউ ইয়র্ক অধিবেশন।

বানিজ্যিক এবং কূটনৈতিক সহযোগিতা বাড়িয়ে তুলতে দক্ষিন এশিয়ার আটটি দেশ মিলে তৈরি হয়েছিল ‘সাউথ এশিয়ান অ্যাসোসিয়েশন ফর রিজিওনাল কোঅপরেশন’ (SAARC) বা সার্ক। সার্কের সদস্য দেশগুলি হচ্ছে ভারত, পাকিস্তান, বাংলাদেশ, শ্রীলঙ্কা, মালদ্বীপ, নেপাল ও ভূটান। এবং আফগানিস্তান সার্কের সঙ্গে যুক্ত হয় ২০০৭ এ সুতরাং তারা সার্কের কনিষ্টতম সদস্য দেশ। ২০১৬ সালে ইসলামাবাদে সার্কের বৈঠক ভারত বয়কট করে উরি তে হওয়া জঙ্গি হামলার প্রতিবাদে।সার্ক এক প্রকার নিষ্ক্রিয় হয়ে পড়ে। এবার বৈঠকে বাকি দেশগুলি চেয়েছিল আফগানিস্তান আসন খালি থাকুক কিন্তু পাকিস্তান আফগানিস্তানের হয়ে তালিবান সরকারকে বৈঠকে যোগ দেবার দাবি জানালে বাকি দেশগুলির বিরোধীতায় বৈঠক বাতিল হয়।

প্রসঙ্গত উল্লেখ্য, তালিবান সরকারকে এখনো স্বীকৃতি দেয় নি ভারত সহ আরও অনেক দেশ। তাই তাদের সার্কের অধিবেশনেও বাকি দেশগুলি চায় নি। নেপালের বিদেশ মন্ত্রী মঙ্গলবার একটি চিঠি সার্ক সচিবালয়ে পাঠান। সেখানে বলা হয় সমস্ত সদস্যদের মধ্যে ঐক্যমতের অভাবে ২৫ সেপ্টেম্বর থেকে শুরু হতে চলা সার্ক বৈঠক অনুষ্ঠিত হচ্ছে না।

News By Tania

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে