Second:মানববাহী মহাকাশ যান শেনঝৌ-13 এর সফল উৎক্ষেপণ করল চীন।

0
47

চীন তাদের মহাকাশ গবেষণার ক্ষেত্রে এক বৈপ্লবিক অধ্যায়ের সূচনা করে দিল। শুক্রবার, 15ই অক্টোবর স্থানীয় সময় মধ্যরাতে গোবি মরুভূমির জিউকুয়ান স্যাটেলাইট লঞ্চিং সেন্টার থেকে তাদের দ্বিতীয় মানববাহী মহাকাশ যান শেনঝৌ 13 উত্ক্ষেপণ করল।

শেনঝৌ মহাকাশ যানের মধ্যে আছেন তিন জন মহাকাশ যাত্রী। ঝাই ঝিগাং (কম্যান্ডার), ওয়াং য়াপিং (প্রথম চীনা মহিলা মহাকাশ যাত্রী) এবং য়ে গুয়াংফু। এই তিন জনকে নিয়ে মহাকাশ যানটি উড়ে যাবে, তিয়াঙ্গং স্পেশ স্টেশনে। এটি চীনের তৈরি করা লোয়ার অর্বিট স্পেশ স্টেশন।

সব কিছু পরিকল্পনা মাফিক চললে আজ রাতে শেনঝৌ তিয়াঙ্গং স্পেশ স্টেশনের কোর মডিউল তিয়ানহেতে পৌঁছাবে।

প্রসঙ্গত উল্লেখ্য, গত এপ্রিল মাসেই তিয়ানহে মডিউলটিকে মহাকাশে উত্ক্ষেপণ করা হয়। কিন্তু এর মধ্যেই সেখানে সফল ভাবে একবার মহাকাশ গবেষকরা থেকে এসেছেন। গত জুন মাসে শেনঝৌ 12 মহাকাশ যান করে সেখানে গিয়েছিলেন 12 জন গবেষক এবং সেখানে তিন মাস ছিলেন। তবে এবার শেনঝৌ 13 অভিযানে মহাকাশ যাত্রীরা তিয়ানহে মডিউলটিতে 6 মাস থাকবেন। যা এক কথায় একটি বৈপ্লবিক ঘটনা।

শেনঝৌ 13 এর মহাকাশ যাত্রীদের মধ্যে 41 বছর বয়সী ওয়াং হলেন প্রথম মহিলা অভিযাত্রী যিনি স্পেস স্টেশনের কোর মডিউলে থাকবেন। এটি ওয়াং – এর দ্বিতীয় মহাকাশ অভিযান। এর আগে তিনি শেনঝৌ 10 অভিযানের অংশ ছিলেন। অপর দিকে 55 বছর বয়সী কম্যান্ডার ঝাই দীর্ঘদিন ধরেই চীনের মহাকাশ গবেষণার সঙ্গে যুক্ত। তিনি 2008 সালে শেনঝৌ 7 মিশনেও মহাকাশে গিয়েছিলেন। তিনিই হলেন প্রথম চীনা মহাকাশ অভিযাত্রী যিনি স্পেস ওয়াক করেছেন।

আগামী ছয় মাস ধরে গবেষকদের দলটি স্পেস স্টেশনে থেকে বিবিধ টেকনিকাল কাজকর্ম করবেন যাতে লোয়ার অর্বিট স্পেস স্টেশন তিয়াঙ্গং পুরোপুরি প্রস্তুত হয়ে যায়।

ঝাই, ওয়াং এবং য়ে তিয়ানহেতে থেকে বিভিন্ন ধরণের গবেষণা করবেন যার মধ্যে আছে অ্যাডভান্স স্পেস মেডিসিন এবং মাইক্রোগ্র‌্যাভিটি ফিসিক্স। পৃথিবীতে থাকা গবেষকদের একটি দল লক্ষ্য রাখবেন মহাকাশ যাত্রীদের স্বাস্থ্য সম্পর্কে। এই মিশনে অভিযাত্রীরা বেশ কয়েকবার স্পেস ওয়াক করবেন বলেও জানা গেছে।

প্রসঙ্গত উল্লেখ্য, প্রতিবেশী দেশ চীনের সঙ্গে বিভিন্ন বিষয়েই এক অলিখিত প্রতিযোগিতা চলছে ভারতের। তার মধ্যে মহাকাশ গবেষণা অন্যতম একটি বিষয়। তবে এই মিশনের সাফল্যে যে চীন সেই প্রতিযোগিতায় অনেকটাই এগিয়ে যাবে, তা বলাই বাহুল্য।

News By Gourab

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে