Social media: ছয় ঘণ্টা বন্ধ সোশ্যাল মিডিয়া অচল, ক্ষতি প্রায় ৪৫ হাজার কোটি টাকা

0
34

কেউবা বারেবারে ইন্টারনেটের ডাটা কানেকশন অফ অন করছে। কেউ আবার বিশ বারের বেশি ফোনের সুইচ অফ করে নিয়েছে। কেউ ভাবছে হ্যাক হয়ে গেল না তো ফেসবুক অ্যাকাউন্ট কিংবা হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টটা। এরকম অন্তহীন দোলাচলের মধ্যে করে বেশ কয়েক মিনিট কেটে গেল গোটা বিশ্ববাসীর। তারপর বোঝা গেল আদতে ফোনের সমস্যা নয় ফেইসবুক, হোয়াটসঅ্যাপ সহ সোশ্যাল মিডিয়াগুলি বিশ্বব্যাপি প্রায় ছয় ঘণ্টার জন্য বিকল হয়ে পড়ে। সূত্রের খবর, ৪ অ‌ক্টোবর রাত ৯:০৭ মিনিট থে‌কে ৫ অ‌ক্টোবর মধ্যরাত ৩:৪৫ পর্যন্ত ফেসবুক সহ তার সহ সোশ্যাল মিডিয়া হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম, ম্যাসেঞ্জারের পরিষেবা বন্ধ হয়ে যায়। ফেসবু‌কের ই‌তিহা‌সে এটাই প্রথম বড় আউ‌টেজ, যা প্রায় ৬ ঘন্টা বিশ্বের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে যোগাযোগ বন্ধ রাখে।
যার ফলে বিশেষ সমস্যায় পড়তে হয়েছে অনলাইনে ওয়ার্ক‌প্লে‌সে যারা কাজ ক‌রেন।

এবার আসা যাক ঠিক কি কারণে বিকল হলো সোশ্যাল মিডিয়ার যোগাযোগ?
এর মুল কারণ ছিল ফেসবু‌কের ডিএনএস (Domain Name System) সি‌স্টেম এর সমস্যা। সাধারনত এক‌টি কম্পিউটার নেটওয়ার্ক সি‌স্টেম কাজ ক‌রে কতগু‌লো আই‌পি (ইন্টার‌নেট প্রো‌টোকল) এর উপর ভি‌ত্তি ক‌রে। অর্থ্যাৎ এক‌টি কম্পিউটার যখন অন্য এক‌টি ক‌ম্পিউটা‌রের সা‌থে যোগা‌যোগ স্থাপন ক‌রে তখন এ‌কে অপর‌কে চি‌নে থা‌কে আই‌পি অ্যাড্রেস এর মাধ্য‌মে । একইভা‌বে একজন ইন্টারনেট ব্যবহারকারী যখন ইন্টার‌নে‌টে কোন ও‌য়েবসাইট কিংবা সার্ভা‌রে প্র‌বেশ ক‌রে উক্ত সার্ভা‌রের নির্ধা‌রিত আই‌পি অ্যা‌ড্রে‌সের মাধ্য‌মে। প্রতিটি সার্ভা‌রের এক‌টি নি‌র্দিষ্ট ইন্টার‌নেট আই‌পি অ্যাড্রেস থা‌কে যেটা হয় ইউ‌নিক (‌মোবাইল নাম্বা‌রের ম‌তো , অন্য কারও সা‌থে মিল‌বে না)। যেমন ফেসবু‌কের অ‌নেকগু‌লো আই‌পি এর ম‌ধ্যে এক‌টি হ‌লো- 63.69.176.13 কিন্তু একজন সাধারন মানু‌ষের প‌ক্ষে এত আই‌পি এ‌ড্রেস কখ‌নোই ম‌নে রাখা সম্ভব নয়, তাই এর সহজ সমাধা‌নে ব্যবহৃত হয় ডিএনএস (Domain Name System), যার কাজ আই‌পি এ‌ড্রেস‌কে নাম এ রূপান্তরিত করা। উদাহরন হি‌সে‌বে আমরা যখন Facebook.com লি‌খি, তখন এই ডিএনএস প্রযু‌ক্তি প্রথ‌মে খু‌জে বের ক‌রে Facebook.com এর সার্ভা‌রের আই‌পি অ্যাড্রেস। তারপর facebook.com আর উক্ত সার্ভার আইপি অ্যাড্রেস এর সঙ্গে সং‌যোগ স্থাপন ক‌রে ফেসবুক ব্যবহারকারীকে সার্ভার পর্যন্ত পৌ‌ছে দেয়। ফলে কষ্ট ক‌রে আই‌পি অ্যাড্রেস মনে রাখ‌তে হয় না, শুধু ও‌য়েবসাই‌টের ঠিকানাটা ম‌নে রাখ‌লেই হয়।এখন প্রশ্ন থাক‌তে পা‌রে ফেসবু‌কের ডিএনএস সমস্যা হ‌লে বাকি সোশ্যাল মিডিয়ায় কেন এর প্রভাব পড়‌বে? তার কারণ ফেসবুক, হোয়াটসঅ্যাপ, মেসেঞ্জার এবং ইনস্টাগ্রাম এর ডাটা থা‌কে এক‌টি সারভার সি‌স্টে‌মে এবং ব্যাকই‌ন্ডে ডাটা‌বেস কা‌নে‌ক্টি‌ভি‌টি এর ক্ষে‌ত্রে সবাই ফেসবু‌কের DNS সি‌স্টেম (facebook.com) ব্যবহার ক‌রে, তাই ফেসবু‌কের DNS সমস্যা হলেই, বাকি সোশ্যাল মিডিয়ার সমস্যা তৈরি হবে।

এই ঘটনায় প্রায় 45 হাজার কোটি টাকার ক্ষতি হয়েছে মার্ক জুকারবার্গ- এর, এমনটাই দাবি ফেসবুক কর্তৃপক্ষের। তবে জুকারবার্গ ফেসবুক বিভ্রাট এরপরই সারা বিশ্ববাসীর কাছে ক্ষমা চেয়ে বলেন, ‘এই বিভ্রাটের কারনে তিনি অত্যন্ত দুঃখিত’।

অর্পিতা সরদার এর প্রতিবেদন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে