SSC: গ্রুপ ডি নিয়োগে অনিয়ম, সিবিআই তদন্তের নির্দেশ হাইকোর্টের; সরগম রাজ্য রাজনীতি।

0
26

অবশেষে অভিযোগকারিদের দাবিই মান্যতা পেল হাইকোর্টে। এসএসসি গ্রুপ ডি নিয়োগে অনিয়মের অভিযোগের মামলায় সিবিআই তদন্তের নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট।

বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় আজ তাঁর রায়ে উল্লেখ করেন যে, এই মামলায় সিবিআই তদন্তের নির্দেশ দেওয়া ছাড়া আর কোনো রাস্তাই খোলা নেই। মামলায়, সিবিআই তদন্তের বিরুদ্ধে আইনজীবী কিশোর দত্ত পুরনো বেশ কিছু মামলার উদাহরণ আদালতের সামনে পেশ করেন। কিন্তু বিচারপতি গঙ্গোপাধ্যায় সব শোনার এই মামলাকে অন্য মামলার থেকে পৃথক বলে আখ্যা দিয়েছেন।

মামলার রায়ে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় বলেছেন, যেহেতু রাজ্য সরকার প্রত্যক্ষ ভাবে এই মামলার সঙ্গে জড়িত, তাই রাজ্য সরকারের নিয়ন্ত্রণাধীন কোনো সংস্থাকে দিয়ে এই মামলার নিরপেক্ষ তদন্ত হওয়া কার্যত অসম্ভব।তাই কেন্দ্রীয় সংস্থার হাতেই এই মামলার তদন্তভার তুলে দিয়েছেন তিনি।

রায়ে সিবিআইকে নির্দেশ দেওয়া হয়েছে যে, মামলার জন্য যেন একটি স্পেশাল টিম তৈরি করা হয়, যার মাথায় থাকবেন জয়েন্ট ডাইরেক্টর পদমর্যাদার একজন অফিসার এবং এসপি অথবা ডিজি পদের একজন আধিকারিক। পুরো তদন্ত প্রক্রিয়া যাতে একজন অফিসারের নেতৃত্বেই না হয়, সেই নির্দেশও দিয়েছেন আদালত। প্রাথমিক তদন্তের রিপোর্ট 21শে ডিসেম্বর আদালতে জমা দিতে নির্দেশ দেওয়া হয়েছে সিবিআইকে। আর তার আগে তদন্তের অগ্রগতি নিয়মিত জানাতে হবে আদালতকে। সেই নির্দেশও সিবিআইকে দেওয়া হয়েছে হাইকোর্টের রায়ে।

প্রসঙ্গত উল্লেখ্য, 2011 সালে রাজনৈতিক পালাবদলে পশ্চিমবঙ্গে তৃণমূল কংগ্রেসের সরকার প্রতিষ্ঠার পর থেকেই বিভিন্ন সরকারি চাকরির নিয়োগের বিরুদ্ধে অস্বচ্ছতা এবং অনিয়মের অভিযোগ উঠতে থাকে। দায়ের করা হয় বহু মামলা, যার সাম্প্রতিকতম নিদর্শন হল 2019 এর এসএসসি গ্রুপ ডি বিভাগের এই মামলা।

এই মামলার রায়ের ভিত্তিতে ইতিমধ্যেই সরগরম হয়ে উঠেছে রাজ্য রাজনীতি। বিরোধী দলগুলি এই রায়কে হাতিয়ার করে তৃণমূল সরকারকে নিশানা করা শুরু করে দিয়েছে। এই মামলা যে আগামী দিনে রাজ্য রাজনীতিতে অত্যন্ত তাৎপর্যপূর্ণ হয়ে উঠতে চলেছে, সে বিষয়ে নিশ্চিত রাজনৈতিক বিশেষজ্ঞরা।

News By Gourab

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে