Tata steel: বিএসএল এর প্লান্টে ইস্পাত শিল্পে বিশ্বের প্রথম ইউভি অক্সিডেশন প্ল্যান্ট চালু

0
10
Tata steel: বিএসএল এর প্লান্টে ইস্পাত শিল্পে বিশ্বের প্রথম ইউভি অক্সিডেশন প্ল্যান্ট চালু



সুস্মিতা নন্দী,DNI: ওড়িশার ধেনকানাল জেলার নরেন্দ্রপুর প্ল্যান্টে প্রতি ৮০ ঘনমিটার বর্জ্য জল পরিশোধনের ক্ষমতা সহ তার মূল কোম্পানি টাটা স্টিলের রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট (R & D) টিমের সহযোগিতায় ইস্পাত শিল্পে বিশ্বের প্রথম UV অক্সিডেশন প্ল্যান্ট প্রতিষ্ঠা করেছে।

বাণিজ্যিকীকরণের জন্য এই বিশ্বমানের প্রযুক্তি টাটা স্টিলের আর এন্ড ডি দল এবং টাটা স্টিল বিএসএল এর কোক ওভেন দল যৌথভাবে বিকশিত করেছে। টাটা স্টিলের R&D টিম প্রক্রিয়াটির মূল সূত্র এবং নতুনত্বের উপর পেটেন্টের মাধ্যমে প্রযুক্তি রক্ষা করেছে।

নতুন উদ্যোগের কথা বলতে গিয়ে, টাটা স্টিল বিএসএল -এর চিফ অপারেটিং অফিসার সুবোধ পান্ডে বলেন, “সায়ানাইড হ্যান্ডেল করার অন্যতম সেরা উপায় হল অক্সিডেশন দ্বারা সম্পূর্ণ ধ্বংস। UV জারণ উদ্ভিদ আমাদের তা অর্জন করতে সাহায্য করে এবং এভাবে পরিবেশের আরও দূষণের জন্য কোন পদচিহ্ন অবশিষ্ট থাকে না। এই অনন্য উদ্যোগটি কোম্পানির অধিগ্রহণের পর সংস্থাটি যে টেকসই হস্তক্ষেপ করছে তার মধ্যে একটি।”

কর্মক্ষম প্রক্রিয়ার মূল স্থায়িত্বের সাথে, টাটা স্টিল বিএসএল অন্যান্য অনেক প্রযুক্তিগত হস্তক্ষেপ করেছে যাতে নিশ্চিত করা হয় যে কারখানা থেকে অপ্রচলিত জল নির্গত হয় না। এটি দুটি ইউনিট যেমন কোক ওভেন, কোল্ড রোলিং মিল, ব্লাস্ট ফার্নেস, স্টিল গলানোর দোকান ইত্যাদি থেকে বিভিন্ন বর্জ্য পানির চিকিৎসার জন্য ছয়টি এফ্লুয়েন্ট ট্রিটমেন্ট প্ল্যান্ট (ইটিপি) এবং তিনটি গ্যাস ক্লিনিং প্লান্ট (জিসিপি) স্থাপন করেছে।

এটি ৫০,০০০ ঘনমিটার ধারণক্ষমতার বৈজ্ঞানিকভাবে পরিকল্পিত উচ্চ-ঘনত্বের পলিথিন (HDPE) রেইন ওয়াটার হার্ভেস্টিং পুকুর প্রতিষ্ঠা করেছে, যা টাটা স্টিল গ্রুপে কোক ওভেন এবং কাঁচামাল হ্যান্ডেলিং সিস্টেম এলাকায় উপলব্ধ সারফেস রান-অফ ব্যবহারের জন্য প্রথম।

এটি আর্থিক বছরে (FY) ২০১৯-২০তে প্রতিদিন ২ মিলিয়ন গ্যালন (MGD) থেকে পুনর্ব্যবহারযোগ্য পানির পরিমাণ বাড়িয়ে দিয়েছে ২০২০-৩১-এ ৩ মিলিয়ন গ্যালন (MGD)। উপরন্তু, এর আবাসিক জনপদের কাছে ৪৫,০০০ ঘনমিটার পানি ধারণক্ষমতা সহ তিনটি সারফেস রান-অফ স্টোরেজ-কাম-পারকোলেশন পুকুর স্থাপন করা হয়েছে। চিকিত্সা করা পানির অধিকাংশই উদ্ভিদ অপারেশন, অগ্নিনির্বাপণ এবং উদ্যানপালনে পুনরায় ব্যবহার করা হচ্ছে।

জল ব্যবস্থাপনায় এই ধরনের সমস্ত হস্তক্ষেপের জন্য, ধেনকানালের টাটা স্টিল বিএসএল প্ল্যান্টকে একটি উল্লেখযোগ্য জল দক্ষ ইউনিট হিসাবে ওয়াটার ম্যানেজমেন্ট ২০২০ -এ শ্রেষ্ঠত্বের জন্য সিআইআই জাতীয় পুরস্কারে সম্মানিত করা হয়েছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে