Tokyo Olympic 2020; সাঁতারে সাতটি পদক জয়ী প্রথম মহিলা হিসেবে নজির গড়লেন “এমা”

0
21
Tokyo Olympic 2020; সাঁতারে সাতটি পদক জয়ী প্রথম মহিলা হিসেবে নজির গড়লেন


Ritika Roy, DNI: টোকিও অলিম্পিকে নতুন নজির গড়লেন এমা ম্যাককিওন। আজ দুটি সোনা জেতায় অস্ট্রেলিয়ার এই মহিলা সাঁতারুর এবারের অলিম্পিকে পেলেন চারটি সোনা। একইসঙ্গে তিনটি ব্রোঞ্জ জেতায় তিনি টোকিও থেকে নিয়ে ফিরছেন সাতটি পদক, যা অলিম্পিকের ইতিহাসে কোনও মহিলা সাঁতারু হিসেবে এই প্রথম।

৫০ মিটার ফ্রিস্টাইলে ২৩. ৮১ সেকেন্ড সময়ে অলিম্পিক রেকর্ড গড়ে সোনা নিশ্চিত করেন অস্ট্রেলিয়ার এই সাঁতারু। এর আধ ঘণ্টা পরেই পুলে ডাইভ দিয়ে তিনি অংশ নেন ৪×১০০ মিটার মেডেল রিলেতে। মার্কিন যুক্তরাষ্ট্রকে পিছনে ফেলে এই ইভেন্টে সোনা জেতে অস্ট্রেলিয়া, অলিম্পিক রেকর্ড গড়ে। বাটারফ্লাই লেগের পরও মার্কিন যুক্তরাষ্ট্র এগিয়ে ছিল। তবে অস্ট্রেলিয়াকে সোনা এনে দেন কেট ক্যাম্পবেল। ১৯৫২ সালে সোভিয়েত জিমন্যাস্ট মারিয়া গোরোখভস্কায়া, একমাত্র নারী যিনি হেলসিংকি গেমসে দুটি স্বর্ণ এবং পাঁচটি রৌপ্য অর্জন করেছিলেন।

ম্যাককিওন টোকিও অলিম্পিকে মহিলাদের ১০০ মিটার ফ্রিস্টাইল ও ৪×১০০ মিটার ফ্রিস্টাইলে সোনা জিতেছেন। টোকিও অলিম্পিকে যে তিনটি বিভাগে তিনি ব্রোঞ্জ জিতেছেন সেগুলি হল ১০০ মিটার বাটারফ্লাই, ফোর ৪×১০০ মিটার ফ্রিস্টাইল ও ৪×১০০ মিটার মিক্সড মেডলে এবং ২০০ মিটার ফ্রিস্টাইলে তিনি ব্রোঞ্জ জিতেছিলেন।

ব্রিসবেনের ২৭ বছর বয়সী ম্যাককিউন বলেন, “এটি এখনও খুব পরাবাস্তব বোধ করে।ডুবে যেতে কিছুটা সময় লাগবে। আমি নিজেকে নিয়ে খুব গর্বিত।আমি আমার সামনে আসা ক্রীড়াবিদদের দিকে তাকিয়ে থাকি এবং তারা যা করেছে তাতে মুগ্ধ হয়েছে এবং তারা যা করেছে তাতে অনুপ্রাণিত হয়েছে, কিন্তু আমি সত্যিই পদক গণনার পরিসংখ্যানের দিকে তাকাইনি। এটি একটি সম্মানের কারণ আমি জানি যে আমি এর জন্য এত কঠোর পরিশ্রম করেছি।”। তিনি ক্যারিয়ারে পাঁচটি স্বর্ণ, দুটি রৌপ্য এবং চারটি ব্রোঞ্জ জিতেছিলেন। সাঁতার গ্রেট থর্পে (পাঁচটি স্বর্ণ, তিনটি রৌপ্য, একটি ব্রোঞ্জ) এবং লিসেল জোন্স (তিনটি স্বর্ণ, পাঁচটি রৌপ্য, একটি ব্রোঞ্জ) প্রত্যেকটি নয়টি অলিম্পিক পদক নিয়ে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে