Uttarakhand: উত্তরাখন্ডে ভারী বৃষ্টিতে মৃত ৪৬ জন, নিখোঁজ আরও ১১, আটকে বাংলার বহু পর্যটক।

0
42

১৭ অক্টোবর থেকে টানা বৃষ্টিতে উত্তরাখণ্ডের বহু যায়গায় ধস নেমেছে। জলের তলায় বহু বাড়ি, গাড়ি ও রাস্তা। সরকারি রিপোর্ট অনুযায়ী অতিভারী বৃষ্টিতে মৃত্যু হয়েছে ৪৬ জনের নিখোঁজ এখনও পর্যন্ত ১১ জন। উদ্ধারকার্যে নেমেছে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী এনডিআরএফ ও এসডিআরএফ। উত্তরাখণ্ডে ঘুরতে গিয়ে আটকে পড়েছেন বাংলার বহু পর্যটক।

উত্তরাখণ্ডের কুমায়ুনের আলমোরা ও চম্পাওয়াত সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে। আলমোরা ও চম্পাওয়াতে মারা গেছেন মোট ১৩ জন। খৈরানা, গরমপানি এলাকায় ধসের কারণে নৈনিতালের সঙ্গে সম্পর্ক সম্পূর্ন বিচ্ছিন্ন। নৈনিতালের বাসিন্দা মোট ২৮ জনের মৃত্যু হয়েছে। রাস্তায় ধস নামায় যোগাযোগ বিচ্ছিন্ন বহু জায়গাতেই। বিদ্যুৎ, মোবাইল ও ইন্টারনেট পরিষেবা নেই অনেক জায়গাতেই। আটক পর্যটকদের উদ্ধারের কাজ জোর কদমে চালাচ্ছে এনডিআরএফ।

উত্তরাখণ্ড সরকারের পক্ষ থেকে মৃতদের পরিবার পিছু ৪ লক্ষ টাকা করে দেওয়া হবে বলে ঘোষণা করা হয়। এছাড়া যাদের বাড়িঘর ভেঙেছে তাদের ১ লক্ষ ৯০ হাজার টাকা করে ক্ষতিপূরণ দেওয়া হবে। বন্যা পরিস্থিতি হেলিকপ্টারে করে পরিদর্শন করেণ উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি। ত্রাণ ও উদ্ধারকার্যের সুবিধার জন্যে মোতায়েন করা হয়েছে বায়ুসেনার তিনটি হেলিকপ্টার। বন্যা পরিস্থিতি খতিয়ে দেখতে বুধবার সন্ধ্যেতেই উত্তরাখণ্ডে যাচ্ছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। আজ আকাশপথে উত্তরাখণ্ডের অবস্থা পরিদর্শন করবেন তিনি।

News By Tania

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে