WHO; ওয়ার্ল্ড ডিরেক্টরি অফ পয়জন সেন্টারের অন্তর্ভুক্ত হল বিশ্বসেরা আর জি কর হসপিটাল।

0
41

Ritika Roy;
বিশ্বসেরার স্বীকৃতি আদায় করে নিল কলকাতার আর জি কর মেডিক্যাল কলেজ হাসপাতাল। আর জি কর মেডিক্যাল কলেজ হাসপাতালের ‘পয়জন ইনফরমেশন সেন্টার’ ডাইরেক্টরি অফ ওয়ার্ল্ড পয়জন সেন্টারের অন্তর্ভুক্ত হল। বৃহস্পতিবার আর জি কর হাসপাতালকে ই-মেইল এর মাধ্যমে এই সংবাদ দেওয়া হয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে প্রায় ৩৫০টি সংস্থাকে স্বীকৃতি দেওয়া হয়েছে। এর মধ্যে আর জি কর মেডিক্যাল কলেজ হাসপাতালের পয়জন ইনফরমেশন সেন্টার একমাত্র নির্ভেজাল সরকারি হাসপাতাল। প্রধান অধ্যাপক ডা. সোমনাথ দাস জানিয়েছেন, “ বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে এই পয়জন ইনফরমেশন সেন্টার থেকে যে তথ্য পাঠানো হবে তা বিশ্বের দরবারে প্রামাণ্য তথ্য হিসেবে স্বীকৃত হবে”।

২০১৮ সালে আর জি কর হাসপাতালে পয়জন ইনফরমেশন সেন্টার তৈরি হয়। আগামী দিনে পয়জন বা বিষ সংক্রান্ত কোনও গবেষণার ক্ষেত্রে ওয়ার্ল্ড ডিরেক্টরি অফ পয়জন সেন্টার থেকে সহায়তা মিলবে।

অধ্যাপক সোমনাথ দাসের কথায়,পৃথিবীর বিভিন্ন জায়গায় বিষ কমাতে অ্যান্টিডোট তৈরি হচ্ছে। সেই ক্ষেত্রে এই সংস্থার থেকে যে তথ্য পাওয়া যাবে তাও যুক্ত হবে। একটি উন্নতমানের তথ্যভাণ্ডার তৈরি হওয়ার ফলে অনেক সমস্যার দ্রুত সমাধান হবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে